দেশ রাজনৈতিক

১৯ মাস পর কারামুক্ত কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ


সীমা বিশ্বাস, আসাম, চিন্তন নিউজ,২রা জুলাই।
অবশেষে কারাগার থেকে মুক্তি পেলেন কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা তথা বর্তমান শিবসাগর সমষ্টির বিধায়ক অখিল গগৈ। উনি এক বছর সাত মাস কারাবন্দী ছিলেন। মাওবাদীদের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে বে-আইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে দ্বিতীয় মামলায় ৫৬৫ দিনের পর রাষ্ট্রীয় অনুসন্ধানকারী সংস্থা(NIA) তাঁকে দোষমুক্ত ঘোষণা করেন।

বিজেপি সরকার কৃষক নেতা অখিল গগৈকে দীর্ঘ দিন ধরে কারাবন্দী করে রাখার ষড়যন্ত্রের পরও সন্ত্রাসবাদ এবং বিভিন্ন সিন্ডিকেটের সঙ্গে জড়িত থাকার অভিযোগ করে ‘ ‌নিয়া’ই অতিরিক্ত অভিযোগ নামা দাখিল করেছিল যদিও বিশেষ ন্যায়ালয়ে সব অভিযোগ খারিজ করে অখিল গগৈ এর মুক্তি ঘোষণা করে।

উল্লেখ্য যে রাজ্যব্যাপী ‘কা’ (সি এ এ) বিরোধী আন্দোলন চলার সময়েই অখিল গগৈকে গ্ৰেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ১২টারও অধিক বিভিন্ন মামলা দায়ের করা হয়। কারাগারের মধ্যে থেকেই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে শিবসাগর সমষ্টির থেকে বিধায়ক রূপে নির্বাচিত হয়েছিলেন অখিল গগৈ। তিনি কারাগার থেকে মুক্তি পেয়েই ‘কা’ আন্দোলনে শহীদের মৃত্যুবরণ করা ছেম ষ্টেফর্ডের মায়ের সঙ্গে দেখা করেন এবং কিছু আর্থিক সাহায্য তুলে দেন। জেমস ষ্টেফর্ডের মায়ের চিকিৎসার সঙ্গে ৫ জন শহীদের জন্য আদালতে যে মামলা চলছে তার খরচ বহন করবেন অখিল গগৈ।

রাইজর দল” এর সভাপতি অখিল গগৈ ১লা জুলাই মুক্তি পাওয়ার পর বিভিন্ন দল ও সংগঠনের নেতাকর্মীরা এবং সাধারণ জনগণ বিজয় উল্লাসে মেতে উঠেন। এই মুক্তিকে গণতন্ত্রের জয় হিসেবে আখ্যায়িত করে ন‌্যয়ালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।