জেলা

হুগলি জেলার খবর—


চিন্তন নিউজ— ১লা জুলাই—- নিজস্ব সংবাদদাতা—- আজ ১লা জুলাই জাতীয় চিকিৎসক দিবস। এই দিনে সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আন্তরিক শ্রদ্ধা জানানো হচ্ছে।। কোভিড যুদ্ধের প্রথম সারির সৈনিক চিকিৎসকবৃন্দ যারা করোনার বিরুদ্ধে লড়াই এ শহীদের মৃত্যু বরণ করেছেন, কৃতজ্ঞতা চিত্তে তাঁদের স্মরণ করা হচ্ছে ও তাঁদের পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান হচ্ছে। আজ চিকিৎসক দিবস উপলক্ষে আজীবন বামপন্থী ডাঃ পি আর দাস মহাশয়কে পি আর সি হুগলি জেলার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। জাতীয় চিকিৎসক দিবস উপলক্ষে বাঁশবেড়িয়া এলাকার বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে রেড ভলেন্টিয়ার্স দের পক্ষ থেকে স্যানিটাইজ করা হয়।।

মরনোত্তর দেহদান অঙ্গদান ও চক্ষুদান আন্দোলনের অন্যতম সংগঠক এবং “শ্রীরামপুর সেবা কেন্দ্র ও চক্ষু ব্যাংক” এর একনিষ্ঠ কর্মী ও নেতৃত্বের একজন ছিলেন শ্রীরামপুরের সীতাংশু কুমার ভাদুড়ী।… বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। কিডনির অসুখে ভুগছিলেন এবং নিয়মিত ডায়ালিসিস চলছিল।… অসুস্থ অবস্থায় থেকেও সচল মস্তিষ্কের মাধ্যমে তিনি হুগলী জেলা তথা শ্রীরামপুরের আঞ্চলিক ইতিহাস অনুশীলন ও চর্চা করতেন। সাথে সাথে জনমানসে বিজ্ঞান চেতনা ও যুক্তিবাদী চিন্তা বিস্তারের জন্য নিরলস প্রচেষ্টা চালাতেন। বিভিন্ন দৈনিক পত্রিকায় তাঁর চিঠি পত্র প্রকাশিত হত।…. এই গুণী মানুষটির জীবনাবসানের খবর পেয়ে গভীর শোক প্রকাশ করেছেন হুগলি জেলার জনগন।. ওনার মরনোত্তর দেহদান সম্ভব হয়নি বর্তমান কোভিড পরিস্থিতির জন্য, কিন্তু চক্ষুদান হয়েছে এবং মরনোত্তর দেহ অটোপ্সি করা হয়েছে।

গতকাল চন্ডীতলা ১ নং ব্লক কৃষক সভা,ক্ষেতমজুর ইউনিয়ন,আদিবাসী অধিকার মঞ্চ-এর যুক্ত উদ্যোগে এবং “আঁইয়া আদিবাসী জওহর গাঁওতা”- ক্লাব এর সহযোগিতায় আজ ৩০ শে জুন,২০২১ বুধবার আঁইয়া আদিবাসী পাড়ায় ১৬৭ তম ‘হুল দিবস’ পালন করা হয়।
অনুষ্ঠানে পতাকা উত্তোলন ও সভাপতিত্ব করেন আদিবাসী অধিকার মঞ্চের রামেশ্বর মান্ডি। হুল দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন ক্ষেতমজুর ইউনিয়নের স্বপন বটব্যাল, কৃষক সভার রঘুনাথ ঘোষ ও অশোক নিয়োগী। উপস্থিত ছিলেন বিশ্বজিৎ মাজি, তপন মান্না, লক্ষী মালিক, বিশ্বেশ্বরী সরকার, মঈনুল খাঁ প্রমুখ নেতৃবৃন্দ।

নেতৃত্বসহ উপস্থিত সকলের সিধু-কানু’র প্রতিকৃতিতে মাল্যদান, আদিবাসী প্রথায় বিদ্রোহের নায়ক’দের বরণের মধ্য দিয়ে ঐতিহাসিক ‘হুল দিবস’কে স্মরণ করা হয় এবং তাঁদের বীরত্বপূর্ণ লড়াইকে শ্রদ্ধা জানানো হয়।
শিশু কিশোর সহ আদিবাসী পুরুষ রমণীদের দলবদ্ধ নৃত্য সঙ্গীতে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে। আজভ্যাকসিন জালিয়াতিতে দোষীদের শাস্তি ও সবাইকে দ্রুত ভ্যাকসিন দেবার দাবীতে বাম ছাত্র যুব মহিলা কৃষক শ্রমিক ও অন্যান্য গণসংগঠনের ডাকে চন্ডীতলা থানায় ডেপুটেশন, মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। আরামবাগ এও ভুয়ো ভ্যাকসিন কান্ডে এস এফ আই / ডি ওয়াই এফ আই ও সিটু র পক্ষ থেকে আরামবাগ থানার সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ বি টি টি এ এর সদর চক্রর পক্ষ থেকে চুঁচুড়া পেয়ারা বাগান স্কুল থেকে হুগলী এবং চুঁচুড়া রেড ভলান্টিয়ার্স দের আজ সাহায্য করা হলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।