জেলা

গতকালের হুগলি জেলার সর্বাত্মক বন্ধ এর খবর——–


চিন্তন নিউজ:২৭শে নভেম্বর:- গতকালের দেশব্যাপী সাধারণ ধর্মঘট এর ৭%কমরেড গন হুগলি জেলার আন্দোলন এর কি হতে পারে সেটা দেখালেন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। মানুষের স্বার্থের বিরুদ্ধে যারা নিজের স্বার্থ কে প্রাধান্য দেয় তারাই এই ধর্মঘটের বিরোধিতা করেছেন।

খানাকুল এর বনধ এর খন্ডচিত্র।। সাধারণ ধর্মঘট এর সমর্থনে রেল ও পথ অবরোধ চলছে।। এদিকে কমরেড সিদ্ধার্থ জানিয়েছেন যে আজ ২৬শে নভেম্বর দেশব্যাপী ধর্মঘটের প্রভাব সবত্র কমবেশি। তার মধ্যে হুগলি জেলার ডানকুনি অঞ্চলে ধর্মঘটের প্রভাব বেশ লক্ষ্যনীয়। সকাল থেকে ডানকুনির বিভিন্ন অঞ্চলে অবরোধ, মিছিল এর মাধ্যমে ধর্মঘট পালন করা হয়ে।। হুগলি জেলার তারকেশ্বরে ও শ্রীরামপুর এ হয়েছে রেল অবরোধ।।

আবার এদিকে মানুষের দাবি নিয়ে সাধারণ ধর্মঘট ।প্রচার চলেছে মাঠে ময়দানে প্রচার চলছে বাজার মহল্লাতে।

ব্যান্ডেল-কোদালিয়া এরিয়া কমিটি উদ্যোগে। শ্রীরামপুর বটতলা অঞ্চলে ধর্মঘটের প্রভাব খুব ভালো ভাবেই পড়েছে।।

কমরেড জয়দেব ঘোষ -পান্ডুয়া থেকে জানিয়েছেন যে কোন ডিম্ভাত এর ব্যবস্থা নয় । পান্ডুয়া এরিয়া কমিটির পার্টিকর্মীদের খাওয়ার মেনুতে স্রেফ খিচুড়ি।

ত্রিবেণী টিস্যু কারখানার সিটুর শ্রমিকরা বন্ধের সমর্থনে , কারখানার চাকা প্রায় না চলার মতোই অবস্থা। সিআইটিইউ ও ইনটাক এর প্রায় অধিকাংশ সদস্যই কারখানায় অনুপস্থিত।

এদিকে হিন্দমোটর এ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া হিন্দমোটর শাখার সামনে পিকেটিং চলছে।এল‌আইসি অফিস বন্ধ থাকলো সারাদিন পান্ডুয়াতে।। লড়াইতে হুগলি জেলার কমরেড রা। তিনটি ট্রেন একসাথে বন্ধ করলেন হুগলি জেলার প্রিয় কমরেড রা। স্বৈরাচারী শাসক এর বিরুদ্ধে মানুষের সংগ্রাম।। হরতাল অবরোধে শ্রীরামপুর।

জয়দেব ঘোষ-পান্ডুয়া থেকে জানিয়েছেন রেল সহ সরকারি ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি বেসরকারিকরণের বিরুদ্ধে , সর্বনাশা শ্রমিক আইন ও কৃষক মারা কৃষি আইন বাতিলের দাবিতে , শিক্ষা ধ্বংসকারী জাতীয় শিক্ষানীতি ২০২০ বিরুদ্ধে 26 শে নভেম্বর সারা ভারত সাধারণ ধর্মঘটে এসইউসিআই (কমিউনিস্ট) বৈঁচি লোকাল কমিটি ও বামপন্থী দলসমূহের যৌথভাবে বৈঁচি রেলওয়ে স্টেশনে রেল অবরোধ।।

শ্রীরামপুর থেকে সোমনাথ ঘোষ জানান, ধর্মঘটীদের মেজাজ এর কাছে পুলিশ প্রশাসন আজ থমকে গেছে।

হুগলীর চন্ডীতলা এলাকার শিয়াখালা শ্রীপতিপুর বাজারের চিত্র। বাজারের ব্যবসাদার ও দোকান দাররা দোকান বন্ধ রেখে অভূতপূর্ব সাড়া দিয়েছে। উপস্থিত ছিলেন কমরেড রঘুনাথ, কমরেড সোমনাথ ঘোষ ও কমরেড পুষ্প পাত্র কমরেড অলোক ঘোষসহ অন্যান্য নেতৃত্ব ।

হুগলি জেলার বৈঁচী তে ২৬ শে নভেম্বর এর দেশব্যাপী সাধারণ ধর্মঘট স্বতঃস্ফূর্ত ভাবে পালিত হলো। ধর্মঘট পালিত হলো কোননগর এরিয়া কমিটির উদ্যেগে রেল ও জি টি রোড অবরোধ কর্মসূচি।ধর্মঘটের সমর্থনে আজ কমরেড গন হাজিগড় স্টেশন রেল অবরোধ করা হলো, কিছুক্ষণ পর গুড়াপ থানার পুলিশ এবং রেলপুলিশ যৌথভাবে আমাদের অবরোধ তুলে দেয়। রেল অবরোধ শেষ হলে হাজিগড় বাজার চত্বরে মিছিল হয়।।ত্রিবেণী টিস্যু কারখানার সিটুর শ্রমিকরা বন্ধের সমর্থনে , কারখানার চাকা প্রায় না চলার মতোই অবস্থা। সিআইটিইউ ও ইনটাক এর প্রায় অধিকাংশ সদস্যই কারখানায় অনুপস্থিত।সকাল ৮ টা মিছিল এগিয়ে চলছে হুগলী ষ্টেশন রোড দিয়ে সব দোকান বাজার বন্ধ। সাধারণ_ধর্মঘটকে সমর্থন জানাচ্ছে শ্রমজীবি জনগণ।

পান্ডুয়ার ইটাচুনা এরিয়া কমিটির খন্যান জি,টি রোগ চৌমাথা ,স্টেশন বাজার এলাকার পথ অবরোধ হয়।।ইটাচুনা কলেজ মোড়,খন্যান স্টেশন বাজার ধর্মঘটে সম্পূর্ণ ভাবে সামিল।। এলাকায় এলাকায় সকালে মিছিল সংগঠিত হয়। গ্রামাঞ্চল এও ধর্মঘট সামিল।।

সকাল ৯•১৫ মিনিট জনবহুল হুগলী মোড় স্তব্দ,হুগলী মোড়ের দখল আজ লাল পতাকার।
শ্রমজীবি মানুষের স্বার্থে আজকের এই #সাধাধণ_ধর্মঘট। সকাল ১০ টা সম্পূর্ন বন্ধ রবীন্দ্র নগর বাজার।

মানুষের সমর্থনে বনধ হচ্ছে শ্রীরামপুরে..সকাল ৭•৩০ মিনিটের ছবি, রাষ্ট্র মেরামতের প্রথম রাউন্ডের পর খাবার মুড়ি আর চা। এই খাবার ও দিয়েছে আমাদের এলাকার শ্রমজীবি জনগণ।চন্ডীতলার শিয়াখালা বাজারে ধর্মঘটে ২-৩ ঘন্টা ধরে অবস্থান চলছে।
দোকান পাট বন্ধ আছে।

আজ চন্দননগরে বনধের চিত্র…
আজ হরতাল ..

খানাকুল -১ এর ছত্রশালে ধর্মঘটের সমর্থনে সিপিআই(এম)- এর মিছিল, পিকেটিং।
বিজেপির গুন্ডার , তৃণমূলের হুমকি উপেক্ষা করে ধর্মঘটে আজ মানুষের স্বতস্ফূর্ত সাড়া।আজ পান্ডুয়া এল আই সি অফিসে বন্ধের সমর্থনে এল আইসি’র এজেন্টদের সাথে এআইআইইএ’র কর্মচারি বৃন্দ।

আরামবাগ নিউজ:বনধের সমর্থনে মিছিল ও পথ অবরোধ। এই খবরটা না দিয়ে পারলাম না।
ধর্মঘটের দিন যখন হুগলী ষ্টেশন রোড দিয়ে মিছিল এগিয়ে আসছে তখন একটি টোটো হুগলী ষ্টেশনের দিকে যাচ্ছিল, কমরেডরা তাকে টোটো নিয়ে বাড়ি ফিরে যেতে বললো। টোটো চালক কাঁদো কাঁদো মুখ নিয়ে বললো দাদা বিশ্বাস করুন ঘরে চাল নেই বেড়িয়েছি। তার ওই কথা শুনে এক কমরেড ১০০ টাকা তাকে দিয়ে বললো এটা নাও চাল কিনে নিও। টোটো চালক টাকাটি নিয়ে টোটো নিয়ে উল্টো দিকে বাড়ির পথে চলে গেল।

আজ বিকেলে কোন্নগরে ধর্মঘটের সমর্থনে কোন্নগর রেলওয়ে আন্ডরপাস থেকে মিছিল শুরু হয়ে এলাকা পরিক্রমা করে। উপস্থিত ছিলেন জেলা পার্টি নেতা কমরেড জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায় ও কমরেড শ্রুতিনাথ প্রহরাজ। কমরেড বন্যা টুডু – ক্ষেত মজুর সংগঠনের সর্বভারতীয় কেন্দ্রীয় কমিটির সদস্যা, এবং হুগলী জেলার গণ আন্দোলনের নেত্রী লড়াই ময়দানে এভাবেই থাকেন।

মিছিলটা হুগলীর মোড় থেকে রবীন্দ্রনগরের দিকে এগিয়ে আসছে হঠাৎ সামনে একটা বাইক এসে দাঁড়ালো, বললো, মালিক পাম্প খোলা রাখতে বলছে, কিন্তু আজ কাজ নয়। এরপর যখন মিছিল নিয়ে পাম্পে গিয়ে দেখা যায়, ওরা কাজ বন্ধ করে বসে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।