দেশ

প্রধানমন্ত্রী কৃষক সম্মাননিধি প্রকল্পে স্বজনপোষনের অভিযোগ


সীমা বিশ্বাস, চিন্তন নিউজ, ৪ আগষ্ট: প্রধানমন্ত্রী কৃষক সম্মাননিধি প্রকল্পে ব্যাপক দুর্নীতি ও স্বজনপোষণের বিরুদ্ধে আসামে বিভিন্ন জেলায় প্রতিবাদ বিক্ষোভ কার্যসূচি পালিত হয়। গত ২আগষ্ট অসম রাজ্য কমিটি কৃষক সভার উদ্যোগে শ্রমিক মহিলা, ছাত্র, যুব সংগঠনের নেতাকর্মীরা প্রতিবাদী আন্দোলনে অংশগ্রহণ করেন এবং মুখ্যমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেন।

সংসদে দাখিল করা কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী (পি এম কিষাণ) প্রকল্পে ভুয়ো কৃষকের তালিকায় দেশের ভিতরে শীর্ষে আছে আসাম। সারা দেশে অসম সহ ৪২ লাখ ভুয়ো কৃষক এই পি এম কিষাণ প্রকল্পে অন্তর্ভুক্ত হয়ে আছে। এই ভুয়ো কৃষককে ৩০০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

অসমে পঞ্চায়েত প্রতিনিধি, শিক্ষক, বিভিন্ন সরকারি চাকুরিজীবি এবং আর্থিক ভাবে সচ্ছল লোকেও পি এম কিষাণের ধন লাভ করেছে। অসমে ভুয়ো কৃষকের সংখ্যা ৮.৩৫ লাখ। রাজকোষের থেকে ৫৫৪ কোটি টাকার বেশির ভাগই সরকারকে ভুয়ো কৃষকদের থেকে ঘুরিয়ে আনতে হবে।

কৃষক সভার নেতৃবৃন্দ দাবি করে যে কৃষক সন্মান নিধির তদন্তের প্রতিবেদন প্রকাশ করতে হবে। তদন্তের দ্বারা চিহ্নিত ভুয়ো কৃষকদের নাম প্রকাশ করতে হবে, দোষী ব্যক্তিদের কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।