শিক্ষা ও স্বাস্থ্য

নিম হ’তে পারে করোনা’ ভাইরাসের প্রতিরোধক!


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৯শে এপ্রিল:- বাঙলার সাধারণ নিম কি করোনা ভাইরাস সংক্রমণের শত্রু? নিম গাছের ছালেই কি লুকিয়ে আছে করোনা ভাইরাস রোখার উপাদান? অধ্যাপিকা জয়শ্রী দাস শর্মার গবেষণা এমন কথাই বলছে।।

জয়শ্রী দাস শর্মা কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চ এর অধ্যাপিকা। এর আগে নিম ছালের নির্যাস কে ইঁদুরের উপর প্রয়োগ করে দেখা গেছে এটা “”সার্স সিওভি _২”” কে রুখতে পারে বলে জানিয়েছেন ডঃ দাস শর্মা।। তিনি বলেন যে নিমের ছাল শুধু নয় নিমের পাতাও কোভিড ভাইরাসের যে স্পাইক প্রোটিনকে মানবদেহ কোষে ঢুকতে বাধা দেয় এর দুটি বিশেষ যৌগ।। জীববিদ্যার অধ্যাপিকা ইঁদুরের ওপর পরীক্ষা নিরীক্ষা করেছেন কল্যানীর আইসার ল্যাবরেটরিতে কিন্তু সেখানে মানব শরীরের উপর পরীক্ষা নিরীক্ষা করতে যে পরিকাঠামো লাগে তা না থাকায় পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে সুইডেনের ক্যারোলিনিস্কা ইনষ্টিটিউশনে।

এখন করোনা ভাইরাস সংক্রমণের কারণে বিশ্ব ত্রাহি ত্রাহি রব তুলেছে।। খতরনাক এই ছোঁয়াচে রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এই গবেষণা চালানোর চেষ্টা হচ্ছে এই কারণে যে ভাইরাস টিকে মানব শরীরে ঢোকার মুখেই আটকে দেওয়া। যদি এই ভাইরাস শরীরে ঢুকতেই না পারে তবে আক্রান্তের পরিমাণ স্বাভাবিক ভাবেই কমে যাবে।।

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রচন্ড চিন্তা এই অজানা অদেখা ভাইরাসের প্রতিষেধক তৈরি করা নিয়ে।। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি “চ্যাডেক্স _১”” বেশ খানিকটা আশার আলো দেখাচ্ছে।। এটা নিয়েও গবেষণা চলছে।। কিন্তু ডঃ দাস শর্মার গবেষণা টি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা “”ফ্রন্টিয়ার ইন সেলুলার নিউরোসায়েন্স”” এ প্রকাশিত হয়েছে।। বাঙলার নিম নিয়ে বহুদিন ধরে গবেষণা করছেন ডঃ জয়শ্রী।। তাঁর গবেষণায় খুব ভালো সাড়া ফেলেছে মস্তিষ্কের রোগের চিকিৎসাতে।। বহু পূর্ব থেকেই নিমের উপকারিতা নিয়ে কোন সংশয় নেই। বহু রোগে নিম পাতা,নিম ছাল বা নিম ফল ব্যবহৃত হচ্ছে।। নিমের রস আলসার কমাতে সাহায্য করে।। নিম ম্যালেরিয়ার মতো মারণ রোগেকে প্রতিহত করে।।অটো ইমিউনো রোগে নিম দারুন কার্যকর।।

আন্তর্জাতিক মহল দীর্ঘ দিন ধরে দাবী করছিল মস্তিষ্কের জটিল রোগ মাল্টিপল স্ক্লোরোসিস জন্য দায়ী ভাইরাস।। ডঃ দাস শর্মা ইঁদুরের উপর পরীক্ষা নিরীক্ষা করে তার সত্যতা প্রমাণ করেছেন।।এই গবেষণা করতে গিয়ে তাঁর নজর পড়ে “”বিটা টু করোনা ভাইরাস”” ও “”পার্স সিওভি__২”” এর দিকে।। কৌতূহলের বশবর্তী হয়ে তিনি গবেষণা শুরু করেন। নিম বেটে খাওয়া নয় তাঁর গবেষণা নিম নির্জাসের আনবিক স্তরে।। তাঁর গবেষণায় দেখা গেছে ক্যান্সার অনেকাংশে রুখে দিতে পারে নিমের নির্যাস।।

বিজ্ঞানী ডঃ দাস শর্মা জানান নিম ছালের নির্যাস ভাইরাস স্পাইক প্রোটিনকে পোষাক কোষের সঙ্গে জুড়তে যথেষ্ট পরিমাণে বাঁধা দেয়।। আর তার সঙ্গে মস্তিষ্কের প্রদাহকারী সমস্যাকে দূর করতে সাহায্য করে।। ডঃ দাস শর্মা জানিয়েছেন মানব শরীরে পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ তাঁর ল্যাবরেটরি তে না থাকার কারণে সুইডেনের ক্যারোলিনিস্কা ইনষ্টিটিউশনে এই গবেষণা চালাচ্ছেন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।