রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

নিয়োগ দুর্নীতি ও অসত্য ভাষণের প্রতিবাদ করায় সাসপেন্ড করা হ’ল বিশ্বভারতীর অর্থনীতি ও রাজনীতির অধ্যপককে


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:৮ই জানুয়ারি:– বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠভবনের অধ্যক্ষার নিয়োগের দুর্নীতি ও বেনিয়ম নিয়ে তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে  উপাচার্যের করা ভুল মন্তব্যের (“কথা হয়েছে”) বিরুদ্ধে মুখ খোলার জন্য অর্থনীতি ও রাজনীতির অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করা হলো বৃহস্পতিবার বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে। অধ্যাপক ভট্টাচার্য ভিভিউফা অধ্যাপক সংগঠনের সম্পাদক। এর আগেও বিভিন্ন অনিয়ম ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিভিন্ন ধরনের স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধেও তিনি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এসেছেন। এদিন এই সাসপেনশন এর পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষের তরফে প্রকাশিত নির্দেশে জারি করা হয়। এই নির্দেশে জানানো হয়েছে সহকর্মীর বিরুদ্ধে মানহানিকর ও ভিত্তিহীন অভিযোগ প্রমান হওয়ার আগেই সর্বত্র ছড়িয়ে দেওয়া ও স্বনামধন্য ব্যক্তিদেরকে ই-মেলের মাধ্যমে তা পৌঁছে দেওয়ার কারণে তাঁর বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেওয়া হলো।

সম্প্রতি বিশ্বভারতীর পাঠভবনের অধ্যক্ষা বধিরূপা সিংহের নিয়োগ সঠিক পদ্ধতি মেনে হয়নি এই অভিযোগ তুলে বিশ্বভারতীর আচার্য(প্রধানমন্ত্রী), পরিদর্শক (রাষ্ট্রপতি), প্রধান(রাজ্যপাল) সহ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে চিঠি দিয়েছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। পরে পাঠভবন অধ্যক্ষা সেই বিষয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। অধ্যক্ষার অভিযোগকে গুরুত্ব দিয়ে কর্মসমিতির বৈঠক ডাকেন কর্তৃপক্ষ। বিশ্বভারতীর উপাচার্যের তত্ত্বাবধানে সেই বৈঠকে অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করা হয়। পুনরায় নতুন কোন নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে এবং এই সময় অধ্যাপক শান্তিনিকেতন ছেড়ে অনুমতি ছাড়া বাইরে যেতে পারবেন না। বিশ্বভারতীর নিয়মানুযায়ী এই সময়ে তিনি অর্ধেক বেতন পাবেন। 

এদিকে এই ঘটনায় ক্ষুব্ধ অধ্যাপক-ছাত্রছাত্রী দের একাংশ। তাঁরা প্রশ্ন তুলেছেন “বিদ্যুৎ চক্রবর্তীর ঘনিষ্ঠ বলেই কি পাঠভবনের অধ্যক্ষাকে বাঁচাতে সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করা হল ?  সুদীপ্ত ভট্টাচার্য যাতে কোর্টে চ্যালেঞ্জ করতে না পারেন সেজন্য বলা হয়েছে যে শান্তিনিকেতনের বাইরে যেতে হলে বিশ্বভারতীর অনুমতি নিতে হবে?” কেউ কেউ আরও একধাপ এগিয়ে এসে বলেছেন “তাঁরা বিজেপির দালাল উপাচার্যের বিরুদ্ধে আন্দোলনে সুদীপ্ত বাবুর পাশে আছেন।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।