কলমের খোঁচা

পাঠকের দৃষ্টিতে বই “নতুন আবর্তে লাতিন* আমেরিকা”।। লেখক : শান্তনু দে। পর্যালোচনা তে : রঞ্জন মুখার্জী



চিন্তন নিউজ:২৩শে অক্ট্টোবর: আজকের খবরের কাগজের হেডলাইন নিউজ “বলিভিয়াতে সোস্যালিস্ট পার্টির বিশাল জয়লাভ” । এই খবরের পরিপ্রেক্ষিতে আমার সংগ্রহের একটা প্রিয় বই আলমারি থেকে নামিয়ে আনলাম। বইটার নাম “নতুন আবর্তে লাতিন আমেরিকা”। বইটা প্রকাশ হয়েছিল দু বছর আগে।

লেখক শান্তনু দে পেশায় সাংবাদিক । ২১ বছর গণশক্তি পত্রিকার সঙ্গে যুক্ত। মার্কসবাদী পথ পত্রিকার আন্তর্জাতিক বিষয়ে নিয়মিত লেখেন। লেখেন , দেশকাল ভাবনা সহ নানা পত্রিকায়। লাতিন আমেরিকা আজ এক রাজনৈতিক সন্ধিক্ষণে।

সারা পৃথিবী জুড়েই বামপন্থী আন্দোলন একটু হলেও দুর্বল হয়েছে । তবে এখনো শেষ হয়ে যায়নি। বাজারি পত্রিকাগুলো যতই প্রচার করে চলুক যে , সারা পৃথিবী থেকে বামপন্থা মুছে যাচ্ছে, এটাই চরম সত্য নয়। কিছু কিছু দেশের বামপন্থীরা জিতছে এটাও সত্য।

যারা পৃথিবীজুড়ে বামপন্থার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত, উদগ্রীব হয়ে থাকেন এবং যারা লাতিন আমেরিকার রাজনৈতিক পটভূমিকার দিকে নজর রাখেন , তাদের জন্য এই বই। লাতিন আমেরিকা জুড়ে একদিকে বারেবারে শ্রমিক শ্রেণীর নেতৃত্বে আন্দোলন সংগঠিত হচ্ছে, বিভিন্ন সমাজতান্ত্রিক দলের দ্বারা সরকার গঠন হচ্ছে এবং আমেরিকার নেতৃত্বে প্রতিবিপ্লবের মধ্যে দিয়ে সেইসব সরকারের পতন ঘটছে। এই পদ্ধতির মধ্যে দিয়েই বামপন্থী আন্দোলন ধীরে ধীরে বিস্তার ঘটছে গোটা লাতিন আমেরিকা জুড়ে ।

কিউবা, বিপ্লবে এখনো যৌবন অবস্থাতে।আর্জেন্টিনা হেরেছে কিন্তু হারিয়ে যায়নি, লড়াই করছে প্রতি ইঞ্চিতে।ভেনিজুয়েলা এখনো দাঁড়িয়ে আছে। তীব্র যন্ত্রণায় আর্তনাদ করছে, কিন্তু আত্মসমর্পণ করেনি।লড়াইয়ের মাঠে অকুতোভয় অবিচল ব্রাজিল ঘুরে দাঁড়াচ্ছে। ব্রাজিল রাস্তায়। সংসদের ভিতরের চেয়ে বাইরে বেশি উত্তাল। প্রতিদিন বাড়ছে প্রতিরোধের শক্তি। বলিভিয়া, ইকুয়েডর, উরুগুয়ে এখনো বিকল্প এর অনুশীলনে।নিকারাগুয়ায় জয় অব্যাহত। রণাঙ্গনে লাতিন আমেরিকা মাঝেমাঝেই পিছু হটছে ঠিকই তবে শেষ হয়ে যায়নি ।
আজকের লাতিন আমেরিকা কে জানতে গেলে এই বই টি অবশ্য পাঠ্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।