দেশ

অঙ্গনবাদী কর্মী-সহায়িকাদের দেশব্যাপী দাবি দিবস পালন


সীমা বিশ্বাস, আসাম: চিন্তন নিউজ:১৫ই জুলাই:– অঙ্গনবাদী কর্মী-সহায়িকার দেশব্যাপী দাবি দিবস পালনের সঙ্গে অসম রাজ্যের বিভিন্ন জিলায় ধর্ণা কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচির প্রধান দাবি _
১) বিভাগীয় কর্মচারীদের স্থায়ী কর্মচারীর স্বীকৃতি প্রদান করা
২) নুন্যতম মজুরি ২১ হাজার টাকা ধার্য্য করা।
৩) সুনির্দিষ্ট পেনশন স্কিম প্রবর্তন করা।
৪) কোভিড ১৯ এ মৃত ব্যক্তির পরিবারকে পর্যাপ্ত আর্থিক সাহায্য প্রদান করা ইত্যাদি।

আসাম রাজ্যের ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর, ধেমাজি, মাজুলি,শোনিতপুর, কোকরাঝার, বঙাইগাও, বরপেটা, বাক্সা, নলবারী, গোয়ালপাড়া, দরং, ওদালগুরি, কামরূপ, নগাঁও কাছার এবং গুয়াহাটিতে কর্মী-সহায়িকারা অঞ্চলে অঞ্চলে ধর্ণা কর্মসূচি রূপায়ন করে। সংস্থার সাধারণ সম্পাদিকা ইন্দিরা নেয়ারে তাঁর বক্তব্যে এই কথা বলেন যে ১৯৭৫ সনের ২ অক্টোবর থেকে কেন্দ্রীয় সরকারের প্রকল্প সংহতি শিশু বিকাশ প্রকল্প ৪৫বছর অতিক্রম করেছে।এই প্রকল্প দেশের মানব সম্পদ বিকাশের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভিত্তি গড়ে তুলেছে। শিশুদের শারীরিক, মানসিক এবং বৌদ্ধিক উৎকর্ষ সাধনের ভিন্ন ভিন্ন প্রকারের সেবা দিয়ে শিশুর মৃত্যুর হার পূর্বের তুলনায় অনেক কম করতে সক্ষম হয়েছে। এমনকি গর্ভবতী মায়ের মৃত্যুর হার কমেছে। এই কথা ইউনিসেফ ( UNICEF) এবং মানব সম্পদ বিকাশ প্রতিবেদনে ‌প্রকাশ পেয়েছে। সারাদেশে ১৪লাখ অঙ্গনবাদী কেন্দ্রে উক্ত সেবা প্রদান করা হয়। অসমে ৬২১৫৩ টা অঙ্গনবাদী কেন্দ্রের মাধ্যমে প্রাক প্রাথমিক শিক্ষা প্রদান করা, পরিপূরক পুষ্টিকর খাদ্য যোগান , প্রতিষেধক টিকা প্রদান করা, স্বাস্থ্য পরীক্ষা করা এবং স্বাস্থ্য ও পুষ্টি শিক্ষা দেওয়া হয় ।

এছাড়াও কেন্দ্র ও রাজ্য সরকার কর্মী সহায়িকা দের বিভিন্ন কাজে যুক্ত করে থাকে। কোভিড১৯ পরিস্থিতিতে সরকারের নির্দেশে অঙ্গনবাদী কর্মী সহায়িকারা ঘরে ঘরে গিয়ে শিশু খাদ্য বিতরণ করেছে। এছাড়া ও প্রসুতি মায়ের পি এম এম ভি ওয়াই প্রকল্পে অন্তর্ভুক্ত করে প্রাপ্য টুকু আদায় করে দেওয়ার ব্যবস্থা করা হয় এবং আরও বিভিন্ন ধরনের কাজের করানো হয় অঙ্গনবাদী কর্মী সহায়িকাদের দিয়ে এত কিছু করানো হয় অথচ আজ পর্যন্ত তাদের সন্মাননার পরিবর্তে মজুরির স্বীকৃতি দেওয়া হয় নি। এই পরিপ্রেক্ষিতে সমগ্র দেশের সঙ্গে অসমের কর্মী সহায়িকা সংস্থা মাননীয় প্রধানমন্ত্রী এবং মাননীয় অসমের মুখ্যমন্ত্রী র নিকট দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।