রাজ্য

বাসন্তী রোড সম্প্রসারণ এর জন্য স্কুল বাড়ীর বাউন্ডারী ওয়াল সহ বেশ কিছু শ্রেনী কক্ষ ভেঙে ফেলা হচ্ছে


সুপর্ণা রায়:চিন্তন নিউজ: ১৪ই জুলাই:– করোনা পরিস্থিতি তে স্কুল বন্ধ , পড়াশোনা শিকেয় উঠেছে। এই সময়ে সুন্দরবনের বাসন্তী রোড চওড়া করা হচ্ছে এবং তার জন্য ১৯৫৭ সালে গড়া স্কুল বাড়ী নারায়নতলা রামকৃষ্ণ বিদ্যা মন্দির ভেঙে ফেলা হবে বলে জানা গেছে সুত্রের খবর অনুযায়ী। জানা গেছে বাসন্তী রোড সম্প্রসারণ এর জন্য ঐ স্কুল বাড়ীর বাউন্ডারী ওয়াল সহ বেশ কিছু শ্রেনী কক্ষ ভেঙে ফেলা হবে বলে আশঙ্কা স্থানীয় বাসিন্দা ও স্কুলের ছাত্র ছাত্রী ও শিক্ষক দের। অঞ্চলে র প্রাক্তন ছাত্রী সহ শিক্ষক শিক্ষিকা রা স্পষ্ট জানিয়েছেন যে রাস্তা সম্প্রসারণ এর জন্য যদি তাঁদের প্রিয় স্কুলের গায়ে একটা আঁচড় পড়ে তবে তাঁরা চরম আন্দোলনের জন্য প্রস্তুত হয়েছেন। স্কুলে র প্রধান শিক্ষক দীপক কর স্কুল বাঁচাতে আন্দোলনের ঝড় তুলেছেন। সময়ের সাথে সাথে সুন্দরবনের পরিবর্তন ঘটেছে। যানবাহন চলাচল বেড়েছে। এখন সহজেই সুন্দরবন এলাকায় পৌঁছানো যায়।আর সময়ের সাথে তাল মিলিয়ে বাসন্তী রোড চওড়া করার কাজ চলছে দ্রুত গতিতে। কিন্তু তার জন্য স্কুল বাড়ী পুরোনো ঐতিহ্য এর সাক্ষী ভেঙে ফেলা এ অঞ্চল এর মানুষ, প্রাক্তন ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকা রা কোনমতেই মেনে নেবেন না। যদি প্রশাসন এই ব্যাপারে কথা না শোনে তবে তাঁরা চরম আন্দোলনের পথেই যাবেন।

রাস্তা সম্প্রসারণের জন্য স্কুল বাড়ীতে আঁচড় কাটতে না পারে সেই বিষয়ে সরব হয়েছেন সমাজসেবী লোকমান মোল্লা। ইনি স্কুলের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করে গেছেন। তাঁর স্পষ্ট বক্তব্য স্কুলে র গায়ে হাত পড়লে হাজার হাজার ছাত্রছাত্রী র হৃদয় চূর্ণ বিচূর্ণ হয়ে যাবে ।আর তাছাড়া স্কুলে র বাউন্ডারী ওয়াল ও স্কুল বাড়ী নির্মাণ করতে সরকার কোনরকমের সাহায্য করে নি। তাই স্কুল বাড়ী ভাঙার কোন অধিকার নেই সরকার পক্ষের।। এলাকার মানুষ এর সাহায্যে ও প্রাক্তন ছাত্র ছাত্রী দের সহায়তায় স্কুল বাউন্ডারী গড়ে উঠেছে। বাউন্ডারী ভাঙা হলে স্কুল বাড়ী পুরোপুরি অরক্ষিত হয়ে পড়লে আর সেটা কোনমতেই মেনে নেওয়া যায় না।

স্কুলে র প্রধান শিক্ষক দীপক কর বলেছেন যে তাঁকে এক কন্ট্রাক্টার ফোন করে তাকে জানান মে বাসন্তী রোড সম্প্রসারণ করার জন্য রামকৃষ্ণ বিদ্যালয় এর একাংশ ভাঙ্গা হবে।তাই নিয়ে তিনি অত্যন্ত চিন্তিত। নরহরি দত্ত নামে এক দয়ালু ব্যাক্তি এই স্কুল বাড়ী তৈরি করতে জমি দান করেছিলেন।আর সেই জমির উপরের চারিদিকে বাউন্ডারী দেওয়া হয়েছিল। বাউন্ডারী ওয়াল ভাঙ্গা সরকারের কোন অধিকার নেই। তাছাড়া ওই স্কুলের পশ্চিমপাড়ে অনেক জমি পড়ে আছে , সেখান দিয়ে রাস্তা করলে সবদিক রক্ষা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।