দেশ

নাগা স্টুডেন্ট ফ্রন্ট চায় পৃথক পতাকা উত্তোলন


মীরা দাস, চিন্তন নিউজ, ১২ আগষ্ট: কাশ্মীরে ৩৭০ ধারা হঠানোর সমর্থনে বিভিন্ন বক্তব্য উঠে আসছে। রাজনৈতিক মহলের ধারনা এই ধারা তুলে নেওয়াতে কাশ্মীরে আরও বেশী গণতন্ত্র প্রসারিত হবে। তবে এই বিষয় নিয়ে বহু বিতর্ক উঠে আসছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে শোরগোল পড়ে গেছে সারা দেশে, কেউ খুশি আবার কেউ ক্ষুব্ধ।

এরই মধ্যে নাগাল্যান্ডে অন্য এক বিতর্ক শুরু হয়েছে। ১৪ই আগস্ট নাগাল্যান্ড তাদের নিজস্ব পতাকা উত্তোলন করতে চায়। এই জন্য তারা চিঠি দিয়ে অনুমতি চেয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। চিঠিতে উল্লেখ করা আছে যে ১৯৫২ সালে নাগাল্যান্ড নিজস্ব পতাকা উত্তোলন করেছিল।

আরও উল্লেখ করা হয় ৭৩তম নাগা স্বাধীনতা দিবস উদযাপন করতে যাচ্ছে ১৪ই আগস্ট ২০১৯ সকাল ১১টায় এবং এই নাগা জাতীয় পতাকা উত্তোলন হবে কোহিমার নাগা সংহতি পার্কে। তারা বিবৃতি দিয়ে বলেছে এটা নাগাল্যান্ডের সংস্কৃতি এবং তারা কিছুতেই এই বিষয় নিয়ে ভারত সরকারের সাথে সংঘাতে যেতে চায় না। তবুও কিভাবে তারা এই পতাকা উত্তোলন করবে সেই নিয়ে বিতর্ক শুরু হয়েছে।যদিও ভারত সরকারের তরফ থেকে কোন রকম আলাদা বিবৃতি দেওয়া হয় নি।

রাজনৈতিক মহলের মতে নাগাল্যান্ডের এই পতাকা উত্তোলন কর্মসূচিকে যদি সরকার সমর্থন করে তাহলে বিচ্ছিন্নতাবাদ মাথা চাড়া দিয়ে উঠবে। সুতরাং সরকারের পক্ষে এই দাবি মেনে নেওয়া উচিৎ হবে না। যদিও রাজনৈতিক মহল এই কর্মসূচি ঘিরে সরকারি হস্তক্ষেপের দিকেই তাকিয়ে আছে, কারন বিশেষ ধারা অনুচ্ছেদে লাগু আছে যে নাগাল্যান্ডে অন্যান্য রাজ্য থেকে কোন মানুষ এসে চিরস্থায়ী ভাবে বসবাস করতে পারে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।