দেশ

খিদে—-ভারতের জ্বলন্ত সমস্যা।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২১শেঅক্টোবর:–খিদে। খাদ্যমন্ত্রক নির্দেশ দিয়েছে বিদেশমন্ত্রক কেযে দেশে খাদ্যের অভাব সেই দেশে ভারত থেকে খাদ্য পাঠানো হোক কিন্তু এই ভারতেই রয়েছে একটি সাব সাহারান আফ্রিকা।। ভারত সরকারের গুদামে পচছে খাদ্যশস্য , ইঁদুর ও নানারকম কীটপতঙ্গ সেই খাদ্যশস্য খাচ্ছে নষ্ট করছে আর খিদের জ্বালায় মা তার একরত্তি সন্ন্তানের মুখে পুরে দিচ্ছে রাস্তা থেকে কুড়ানো আমের আঁটি।।

যে সরকার খাদ্যশস্যের পাহাড়ের উপর বসে আছে সেই ভারতের মানুষ অনাহারে, অর্ধাহারে মরছে।। ভারত খাদ্যশস্য রপ্তানিতে প্রথম। আশ্চর্যের কথা খাদ্যশস্য রপ্তানি করে সেই সব ধনী দেশগুলোতে যেখানে এই গুলো সাধারনত ব্যাবহার করা হয় পশুখাদ্য হিসেবে।।আর ভারতের মানুষ অনাহারে অর্ধাহারে থাকতে থাকতে মৃত্যুর কোলে ঢলে পড়ছে অল্প অল্প করে।। বিশ্বের মধ্যে ক্ষুধার্ত মানুষের চার ভাগের এক ভাগ মানুষের বাস এই ভারতেই।।।

বিশ্ব ক্ষুধা সুচকে ভারতের স্থান ১১৭ দেশের মধ্যে ১০২ তে যা পাঁচ বছর আগে ছিল ৫৫ তে।। পাকিস্তান যে পাকিস্তান যে পিছিয়ে ছিল গত বছর সেও ১০৬ থেকে উঠে এসেছে ৯৪ তে।। আর সমাজতান্ত্রিক কিউবার স্থান ৭ এ।।নামিবিয়া, কেনিয়া, ইথিওপিয়ার মতো হতদরিদ্র দেশগুলো পর্যন্ত ভারতের থেকে এগিয়ে।।। অপুষ্টি,কম ওজনের শিশু, শিশু মৃত্যু এগুলো বিচার করে বিভিন্ন দেশের বিশ্ব ক্ষুধা সুচক। ভারত এ এই ধরনের ঘটনার হার ২০ শতাংশ।।

ভারতের মহিলারা অর্ধেক এর বেশী রক্তাল্পতার শিকার।। রক্তশূন্যতায় ভুগছে, গ্রামের অর্থনীতির বেহাল দশা। অন্ধকার গ্রামবাংলা।।সার,বীজ, বিদ্যুৎ সবকিছুর দাম আকাশছোঁয়া।। যে ফসল উৎপাদন করে লাভের মুখ দেখতে পাবেন ভাবেন কৃষক রা সেই ফসল অল্প দামে বিক্রি করে বাজার থেকে অন্য প্রয়োজনীয় জিনিস কেনেন চড়া দামে।। ঋনের ফাঁদে পড়ে মহাজনের খপ্পরে।। প্রথমে ঘটিবাটি, ঘরবাড়ি, তারপর জমিএকেএকে বিক্রি করে।। শেষে গলায় গামছা জড়িয়ে গাছের ডালে ঝুলে পড়ে।।

ভারতে প্রতি ৪৫ মিনিটে একজন কৃষক আত্মহত্যা করে।।। গত তিন বছরে ৩৬০০০ কৃষক আত্মহত্যা করেছে বছরে ১২০০০…… আর ভারতের সরকার নির্বিকার। শহরে কাজ নেই ।। শহরে বাড়ছে শ্রমিক- মজুর বাহিনী। বাড়ছে সস্থা শ্রমিক দের ভীড়।। কমছে ট্রেড ইউনিয়ন গুলোর দরকষাকষির ক্ষমতা।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।