দেশ

রাজনীতির রঙে পরিবর্তিত পশুপ্রেম


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:৮ই জুন:- হাতির মৃত্যুর জন্য কেঁদে ভাসানো অদ্ভুত ভাবে গরুর মৃত্যু যে নীরব। কিছুদিন আগে কেরালাতে একটি অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু হয়েছে ।। অত্যন্ত মর্মান্তিক মৃত্যু এবং তা খুবই দুঃখজনক।। মানুষের ক্ষোভ প্রকাশ করা কোন নিন্দনীয় কাজ না।। কিন্তু প্রশ্নটা অন্য জায়গায়।। বিজেপি শাসিত হিমাচল প্রদেশে একটি অন্তঃসত্ত্বা গাভী কে ওই একই রকমভাবে খাবারের সাথে বোম ভরে খেতে দেওয়া হয়।।গাভীটির খাবার চেবানোর সাথে সাথে বোমটি মুখের ভিতর ফেটে যায় ও সে মারাত্মক ভাবে আহত হয়।। আর প্রশ্ন এটাই যে গাভী নন্দিনীর জন্য বুকফাটা কান্না , প্রতিবাদ ইত্যাদি উধাও কেন? বিশেষ করে যে বিশিষ্ট জনেরা হাতির মৃত্যুর পর সরব হয়েছেন তাঁরা কোন বিশেষ কারণে নীরব? এত ছবি , কার্টুন এল সোশ্যাল মিডিয়াতে কিন্তু তাঁদের নীরবতার কারণেই নেট নাগরিকদের রোষের মুখে পড়েছেন।। একই কারনে মৃত বা আহত হওয়া দুটি অসহায় প্রানী। তারা অন্যের জমির ফসল নষ্ট করেছে।। তাহলে শোক তো দুজনের ক্ষেত্রে সমান হওয়া উচিৎ।

আসল কথা রাজনীতি।। কেরালা রাজ্যের মতো রাজ্যকে কালিমালিপ্ত করতে ময়দানে নেমে পড়েছিল গোটা সংঘ পরিবার।। কেরালা ভারতবর্ষের একটি উজ্জ্বল নাম।। শিক্ষার হার সর্বোচ্চ, করোনা ভাইরাস সংক্রমণের কারণে গোটা দেশ যখন জর্জরিত তখন কেরালা করোনা সংক্রমণ কে জব্দ করে হাতের মুঠোয় এনে ফেলেছে তখন কেরালাকে তো দুষতেই হবে কারণ ওখানে বামপন্থী সরকার।।

তথাকথিত পশুপ্রেমীরা হাতির মৃত্যুর জন্য যত না শোক করেছেন তার থেকে বেশী প্রচার করেছেন কেরালাকে দূর্নাম করতে।।। প্রাক্তন বিজেপি মন্ত্রী মানেকা গান্ধী একজন পরিচিত পশুপ্রেমী।। তাঁর পশুপ্রেম সর্বজনবিদিত।। অথচ সেই মানেকা গান্ধী হাতির মৃত্যুর জন্য প্রতিবাদ জানাতে গিয়ে হিন্দু মুসলমান বিভাজনের কথা বলে বসলেন।। মুসলিম অধ্যুষিত মালাপ্পুরম এ প্রচুর মুসলিম সম্প্রদায়ের মানুষ বাস করেন।। সর্বসমক্ষে মানেকা গান্ধী বললেন মুসলিমরা অত্যন্ত নিষ্ঠুর।। কিন্তু খবরে প্রকাশ হাতি মৃত্যুর ঘটনাটা মালাপ্পুরমে ঘটেনি।। আর তাই জন্য সাম্প্রদায়িক সন্ত্রাস চালানোর চেষ্টা করেছেন বলে মানেকা গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।। আরও জানা যাচ্ছে যে দুই ব্যক্তি হাতি হত্যার জন্য দায়ী তাদের গ্রেফতার করা হয়েছে কিন্তু তারা কেউই মুসলমান নয়।।

নেটিজেনদের প্রশ্ন তবে কি পশু হত্যা বা তাদের উপর অত্যাচার নির্যাতন করা কি ধর্মের ভিত্তিতে হবে?? রাজনীতির রঙ দেখা হবে কোন রাজ্যে কোন পশু হত্যা বা তাদের উপর অত্যাচার নির্যাতন করা হল?? কাউকে গাভীর আহত হবার ঘটনায় কারুর চোখে জল আসেনি।। না বিরাট কোহলি ,না রতন টাটা ,না মানেকা গান্ধী বা কোন আইটি সেলের লোকজনদের।। গেরুয়া ধারীরা প্রথমে হাত গুটিয়ে তৈরি ছিলেন যখন তাদের জানা ছিল না ঘটনাটা হিমাচল প্রদেশে হয়েছে যেই শুনতে পেয়েছে এটা বিজেপি শাসিত হিমাচল প্রদেশের ঘটনা অমনি কোন কথা না বলে উল্টোদিকে দৌড় দিয়েছে।।

পশুর উপর অত্যাচার নির্যাতন করা অনেক মানুষ এর স্বভাব।। সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও দেখে শিউরে উঠেছে মানুষ।। দুটো ছেলে একটা কুকুরকে দড়িতে বেঁধে বাইক চালিয়ে টানতে টানতে নিয়ে যাচ্ছে।। খোয়া উঠা রাস্তায় ক্ষতবিক্ষত হয়ে যাচ্ছে তার শরীর।। তার কষ্ট দেখে অতি নিষ্ঠুর যুবক দুটি উল্লাসে ফেটে পড়ছে।। ঘটনাটি ঘটেছে ঔরঙ্গাবাদের।। উত্তর প্রদেশের আলিগড় থেকেও এরকম একটা ঘটনা ঘটেছে।।একদল লোক একটা কুকুরকে পিটিয়ে হত্যা করেছে।।__


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।