দেশ শিক্ষা ও স্বাস্থ্য

জেএনইউ-তে হেনস্থা মুসলিম অধ্যাপিকাকে


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ২৩ জুলাই: জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিভাগীয় প্রধান যগতি চিন্তারাওয়ের বিরুদ্ধে সরাসরি অভিযোগ আনলেন ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা রোসিনা নাসির। তাঁর অভিযোগ সংখ্যালঘু পরিচয়ের কারণে তাঁকে বৈষম্য, হেনস্থা ও দুর্ব্যবহারের শিকার হতে হচ্ছে।

অধ্যাপিকা রোসিনা নাসিরের গবেষণা বিষয় সামাজিক বহিষ্করণ এবং অন্তর্ভুক্তি। “Center for the study of social exclusion and inclusive policy”- বিভাগের অধ্যাপিকা তিনি। এই বিভাগের চেয়ার পার্সন যগতি চিন্নারাও। রোসিনা কমিশনকে জানিয়েছেন নানাভাবে চাকরী ছাড়ার জন্য তাঁকে চাপ দেওয়া হচ্ছে। পরিস্থিতির চাপে তিনি আত্মহননের কথাও ভেবেছেন।

রোসিনা আরও জানিয়েছেন ২০১৩ সালে তিনি জেএনইউ তে আসেন। ২০১৭ সালের আগে কোনো সমস্যা ছিল না। কিন্তু ২০১৭ থেকে তাঁকে মেয়াদ ভিত্তিক পদটির জন্য বেতন দেওয়া হচ্ছিল না। নিয়ম অনুযায়ী ইউজিসি বেতন না দিলেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বেতন দেওয়ার কথা। কিন্তু তাও হচ্ছে না। কমিশন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রাকে এ নিয়ে নোটিশ পাঠিয়েছে ও অন্তর্বতী নির্দেশও জারি করেছে।

বকেয়া বেতন সংক্রান্ত ব্যাপারে গত বছর হাইকোর্টে মামলা করলে তা দেওয়া হয় কিন্তু আবার তা বন্ধ হয়ে যায়। এমন কি ক্যাম্পাস থেকে তাঁকে চলে যেতে বলা হয়। তিনি আশঙ্কা প্রকাশ করেন যে অবিলম্বে হস্তক্ষেপ করা না হলে হয়তো তাঁকেও জেএনইউর ছাত্র নজীবের মতো নিরুদ্দেশ করে দেওয়া হবে। কারণ কর্তৃপক্ষ সরাসরি তাঁকে জানিয়েছেন যে মুসলিম হয়ে তিনি কাজ চালিয়ে যেতে পারবেন না।

রোসিনার প্রাক্তন সহকর্মী কৌস্তভ বন্দ্যোপাধ্যায় বলেছেন “বর্তমানে সামাজিক বহিষ্করণ এবং অন্তর্ভুক্তির মতো বিষয় নিয়ে গবেষণা কেন্দ্র গুলির ওপর আঘাত করা হচ্ছে।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।