রাজ্য

শিক্ষা প্রশাসনে চরম অব‍্যাবস্থা, অচলাবস্থা শিক্ষা প্রতিষ্ঠানে


চৈতালি নন্দী, চিন্তন নিউজ, ১৭ জুলাই: স্কুল সার্ভিস কমিশন ও ডি আই অফিসের মধ‍্যে সমন্বয়ের অভাবে অচলাবস্থা তৈরী হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে। এর ফলে অশেষ ভোগান্তির মুখে পড়ছেন ভাবী ও নতুন শিক্ষকরা।

কোথাও প্রধান শিক্ষক থাকা সত্বেও একই স্কুলে পাঠানো হচ্ছে প্রধান শিক্ষক, কোথাও প্রয়োজন রসায়নের শিক্ষক কিন্তু এসে যাচ্ছে অঙ্কের শিক্ষক। স্কুল শিক্ষা কমিশনের এই সকল অপদার্থতা ও অস্বচ্ছ নিয়োগ নিয়ে চরম ক্ষোভের মধ‍্যে রাজ‍্য জুড়ে স্বচ্ছ ও সুষ্ঠু শিক্ষক নিয়োগ ও পেশাগত সুযোগ সুবিধার দাবিতে আন্দোলনে নামলো নিখিল বঙ্গ শিক্ষক সমিতি(ABTA)।

এইসকল দাবি গুলি নিয়ে ইতিমধ্যেই প্রতিটি জেলায় ডি আই অফিসে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। এর পাশাপাশি সভা, সমিতি, মিটিং মিছিলের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে জন সচেতনতা ও প্রচার চলছে। এই একই দাবিতে রাজ‍্যপালের কাছে স্মারকলিপির জন‍্যে সই সংগ্রহ চলছে।এইসকল দাবি গুলি ও ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট প্রকাশের দাবিতে আগামী ২৪ জুলাই বিকাশ ভবনের সামনে শিক্ষক শিক্ষিকাদের সমাবেশের ডাক দিয়েছে এবিটিএ।

গনতান্ত্রিক পরিকাঠামোর মধ‍্যে থেকে শিক্ষাকে সার্বজনীন করার ডাক দিয়েছিল বামফ্রন্ট সরকার। কিন্তু বর্তমান সরকার আসার পর সেই গনতান্ত্রিক কাঠামোকে উল্টে দিয়ে চলেছে শুধুই পাইয়ে দেওয়ার রাজনীতি। শিক্ষা ব‍্যাবস্থাকে বেলাগাম দূর্নীতির সঙ্গে রঙিন কাগজে মুড়ে দেওয়া হয়েছে। আজ সাইকেল কাল জুতো পরশু ব‍্যাগ ইত্যাদি উপঢৌকন দেওয়ার মাধ‍্যেমে শিক্ষার আসল উদ্দেশ্য ব‍্যাহত হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।