দেশ

রাজ্য সভায় পাশ হল ন্যূনতম বেতন কোড বিল


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ৪ আগষ্ট: ন্যূনতম বেতন কোড বিল, ২০১৯ শুক্রবার পাস হয়ে গেল রাজ্যসভায়। এবার শুধু রাষ্ট্রপতির স্বাক্ষরের অপেক্ষা। তারপরই বিলটি আইন হতে পারবে। এর ফলে দেশের সব শ্রমিকদের জন্য একটা ন্যূনতম বেতন পরিকাঠামো স্থির করতে পারবে কেন্দ্র। সারা দেশে কমপক্ষে ৫ কোটি শ্রমিক লাভবান হবেন এই বিল আইন হয়ে গেলে।

কেন্দ্রের চার দফা শ্রমিক সংস্কার নীতির এটাই প্রথম উদ্যোগ। তথ্য বলছে, ন্যূনতম বেতন বিল কোন শ্রমিকের দক্ষতা এবং সেই জায়গার ভৌগোলিক অবস্থানের উপর ভিত্তি করে তৈরি হবে। এই বিল আইন হলে দেশের সব শ্রমিকরাই যেমন একটা ন্যূনতম পাবেন তেমনি সেই বেতনও সময়মতো প্রতি মাসের ৭ তারিখের মধ্যেই কর্মীদের দিতে হবে।

কৃষি শ্রমিক, রংমিস্ত্রি, রেস্তোরাঁর কর্মী, ফুটপাতের ধারে খাবারের দোকানের কর্মী, নিরাপত্তারক্ষীদের অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীরাই এই বিলের সুবিধা সব থেকে বেশি পাবেন। যেসব কর্মচারীরা সাপ্তাহিক বরাতের ভিত্তিতে কাজ করেন, তাদের প্রতি সপ্তাহের শেষে এবং দৈনিক শ্রমিকদের প্রতি দিন তাদের সিফটের শেষে বেতন দিতে হবে।

ন্যূনতম বেতন আইন হাজার ১৯৪৮, বেতন আইন হাজার ১৯৩৬, বোনাস আইন হাজার ১৯৬৫ এবং সমান পারিশ্রমিক আইন হাজার ১৯৭৬-এই চারটি আইনকে নতুন বেতন বিলে সংযুক্ত করল কেন্দ্র।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।