দেশ

বন্ধ অমরনাথ যাত্রা, ৩৮০০০ অতিরিক্ত সেনা নিয়েও কাশ্মীর কাঁপছে কেন?


মীরা দাস, চিন্তন নিউজ, ৪আগষ্ট: শুক্রবার দুপুরের পরেই অমরনাথ যাত্রীদের উদ্দেশ্যে নির্দেশ জারী করা হয় যে আপাতত অমরনাথ যাত্রা বন্ধ থাকছে। দ্রুত সব যাত্রীকে নিরাপদ জায়গায় সরে যাওয়ার অনুরোধ করা হয়েছে।পাশাপাশি একটি সাংবাদিক বৈঠকও করা হয়। বলা হয়, অমরনাথ যাত্রায় হামলা চালাতে পারে পাকিস্থানের জঙ্গী গোষ্ঠী ও গুপ্তচর সংস্থা।

উল্লেখ্য অমরনাথ যাত্রা ১৫ ই আগস্ট শেষ হওয়ার কথা ছিল। যাত্রা বাতিল হওয়ায় সংশয় বেড়েছে সর্বস্তরে। অমরনাথ যাত্রার শুরুতে কেন্দ্রই জানিয়েছিল পরিস্থিতি নিয়ন্ত্রনে। রাজ্যে এ বছরেই বিধানসভা নির্বাচন হওয়ার কথা।সার্জিকাল স্ট্রাইক এবং সীমান্ত পেরিয়ে বালাকোটে জঙ্গী ঘাঁটী গুঁড়িয়ে দেওয়া দুটো চর্চিত বিষয়, এবং প্রশ্ন উঠতেই পারে পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা অমরনাথ যাত্রা বাতিল করার মতো অবস্থা তৈরি করল কি ভাবে?

প্রশ্ন ঘুরছে বিজেপি সরকারের বিশেষ কোনো পরিকল্পনা আছে কিনা রাজ্যের জন্য। সি.পি.আই.এম এর সাধারন সম্পাদক ইয়েচুরি টুইট করে বলেন সুরক্ষা বিষয়ক এমন বার্তা পাঠানোর আগে সংসদে এই পরিস্থিতি নিয়ে আলোচনা করা উচিৎ ছিল। রাজ্যপালকে রেখে জন্মু কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারী রয়েছে। রাজ্যের এই পরিস্থিতির জন্য ৩৫ (ক) ধারায় স্বীকৃত বিশেষ অধিকার কেন্দ্র খারিজ করতে পারে বলে আলোচনা ছড়িয়েছে।

এদিন শ্রীনগরে যৌথ সাংবাদিক সম্মেলনে সেনা আধিকারিক সর্বজিৎ ধিলোঁ বলেছেন গয়েন্দা তথ্যের ভিত্তিতে অমরনাথ যাত্রার পথে তল্লাশি চলছে। বেশ কিছু অস্ত্র এবং মাইন মিলেছে তল্লাশিতে। ভারতীয় সেনার পক্ষ থেকে বলা হয়েছে অমরনাথ যাত্রীদের নিশানা করে এই হামলার ছক কষা হয়েছিল। দর্শনার্থী এবং পর্যটকদের সুরক্ষার স্বার্থে উপত্যকা যাত্রা কাটছাঁট করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ওয়াকিবহাল মহল বলছে এমন সিদ্ধান্ত নজির বিহীন। সন্ত্রাসবাদী উপদ্রবের তীব্রতার সময়ও এই যাত্রা মাঝপথে বন্ধ হয়নি। শুক্রবার সরকারের ঘোষনার পর জনজীবনে তীব্র হয়েছে শঙ্কা, সংশয় ছড়িয়েছে গোটা দেশে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।