দেশ

করোনা বিহীন’ বিশ্বের প্রথম অরগ্যানিক রাজ্য ‘সিকিম’


স্বাতী শীল: চিন্তন নিউজ:১৬ই এপ্রিল:-সমগ্র বিশ্ব যখন করোনার সঙ্গে কার্যত যুদ্ধে লিপ্ত তখন একমাত্র সিকিম কিছুটা হ’লেও শান্তির নিশ্বাস ফেলছে কারণ এখনো পর্যন্ত সিকিমে করোনা তার কোনো প্রভাব ফেলতে পারেনি।আশ্চর্য শোনালেও এটাই সত্যি যে সিকিমে একজনও করোনায় আক্রান্ত হননি এখনো পর্যন্ত, আর আক্রান্ত যখন কেউ নেই সুতরাং মৃত্যুর সংখ্যা যে শূন্য হবে তা বলাই বাহুল্য।

না, এর পিছনে কোন অলৌকিক কারন নেই আছে শুধু সচেতনতা আর সময়োপযোগী কিছু প্রয়োজনীয় পদক্ষেপ। সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং করোনা মোকাবিলায় দৃঢ় হাতে হাল ধরেছিলেন।বন্ধ করেছিলেন সকল দেশি ও বিদেশি পর্যটকদের প্রবেশ ও প্রস্থানের রাস্তা। সিল করে দেয়া হয়েছিল সব সীমান্ত। স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় সহ সিনেমা হল ক্যাসিনো,জিম,হোটেল সমস্ত কিছু বন্ধ করে দেয়া হয়। বহিরাগত শিক্ষার্থীদের বাড়িতে ফেরার অনুমতি বাতিল করা হয়। স্টেট লেভেল টাস্কফোর্স ও ডিস্ট্রিক্ট লেভেল টাস্কফোর্স গঠন করে তাদের উপর দায়িত্ব দেওয়া হয় পরিস্থিতি সামলানোর।বিশেষত শ্রমিকদের আসা-যাওয়া সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হয়। যারা বাইরে রয়েছেন তাদের সিকিমে প্রবেশ নিষিদ্ধ করা হয় অত্যন্ত কড়া ভাবে এবং যারা প্রথম থেকে ভিতরে ছিলেন তাদের বাইরে যাওয়া সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়।

মুখ্যমন্ত্রী তামাং নিজে সকলকে আবেদন করেন যেন অত্যন্ত প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে না যান।সমস্ত টুরিস্ট স্পট গুলিকে বন্ধ করে দেওয়া হয়। টুরিস্ট স্পট বন্ধ হয়ে যাওয়াতে পর্যটন ব্যবস্থার ওপর প্রভাব পড়তে পারে জেনেও এই ব্যবস্থা নেন তিনি কারণ মুখ্যমন্ত্রী হিসেবে তার কাছে রাজ্যবাসীর স্বাস্থ্য ও সুরক্ষা বেশি গুরুত্বপূর্ণ ছিল। সেই কারণেই সমগ্র সিকিমই ছিল কার্যত কোয়ারেন্টাইনে। এই কারণেই যখন অন্যান্য রাজ্যগুলিতে করোনা আক্রান্তে মৃত্যুর সংখ্যা ক্রমবদ্ধর্মান,সেখানে বর্তমানে ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য এবং বিশ্বের প্রথম অরগ্যানিক রাজ্য সিকিমের এই সাফল্য নিঃসন্দেহে প্রশংসনীয়।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।