দেশ

সাবিত্রী বাই জ্যোতিরাও ফুলে’র জন্মদিনে শ্রদ্ধায় স্মরণ


পাপিয়া দাস মজুমদার:চিন্তন নিউজ:৩রা জানুয়ারি:-সাবিত্রী বাই জ্যোতিরাও ফুলে(৩রা জানুয়ারি, ১৮৩১-১০ইমার্চ ,১৮৯৭):সমাজকর্মী হিসেবে পরিচিত ছিলেন। মহিলাদের নানা দাবি ও নারীশিক্ষা নিয়ে তিনি কাজ করেছিলেন।তিনি ছিলেন একজন ভারতীয় সমাজ সংস্কারক এবং কবি।

ব্রিটিশ শাসনের সময় ভারতে নারী অধিকার উন্নয়নে তিনি এবং তাঁর স্বামী দুজনেই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তাঁদের উদ্যোগে ১৮৪৮ সালে পুনের ভাইড ওয়াদাতে প্রথম বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় যা প্রথমবারের জন্য প্রান্তিক গ্রাম্য জনগণের দ্বারা পরিচালিত হোত। তিনি জাতি ও লিঙ্গ ভিত্তিক বৈষম্য এবং সামাজিক অন্যায় আচরণ দূর করার জন্য কাজ করেন। তিনি মহারাষ্ট্রের সামাজিক সংস্কার আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে গণ্য।

নারী আন্দোলনের এই অগ্রণী সেনানী আজকের দিনে জন্মগ্রহণ করেন। বর্তমান সময়ে যখন আবার মনুবাদী পশ্চাদগামী চিন্তা সমাজের অর্ধেক আকাশকে চূলা_চৌকির বেড়াজালে বেঁধে রাখতে চাইছে ,সন্তান উৎপাদন ও প্রতিপালনের গন্ডির মধ্যেই সীমাবদ্ধ রাখতে চাইছে আমাদের চিন্তা চেতনাকে তখন আরো বেশি বেশি করে সাবিত্রী দের জীবনী কর্মধারা আলোচিত হওয়া জরুরি এই অন্ধকার পেরোবার জন্য ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।