রাজ্য

স্বপন বুড়োর তৈরি শিশু-কিশোর প্রতিষ্ঠানের ৭৫ বছর পূর্তি উদযাপন পরিবেশ ভাবনায়।


মাধবী ঘোষ:চিন্তন নিউজ:৩রা জানুয়ারি:–শিশু সাহিত্যিক স্বপনবুড়ো প্রতিষ্ঠা করেছিলেন শিশু-কিশোরদের প্রতিষ্ঠান সব পেয়েছির আসর। এবছর সেই প্রতিষ্ঠান প্লাটিনাম জুবিলী শিক্ষাশিবির আয়োজিত হচ্ছে রানীগঞ্জের সিয়ারসোল রাজ হাই স্কুল। শিক্ষা শিবিরের আয়োজন অবদান গোষ্ঠী সব পেয়েছির আসর। গত ২৫ ডিসেম্বর সকালে রবিন স্টেডিয়ামে শিবিরের আনুষ্ঠানিক সূচনা করেছেন আসানসোল রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সোমাত্মানন্দ ।

অভ্যুদয় গোষ্ঠী সব পেয়েছির আসরের তরফে যুথিকা বন্দ্যোপাধ্যায় বলেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসরের শ’খানেক শাখা শিবির অংশ নিয়েছে। এছাড়া এসেছে বাংলাদেশের খেলাঘর সব পেয়েছির আসর। ৩০ ডিসেম্বর রবিন সেন স্টেডিয়ামেই শিবিরের সমাপ্তি উৎসব হয়েছে। ৬দিন ধরে সব পেয়েছির আসরের প্রশিক্ষকরা শিক্ষার্থীদের কুচকাওয়াজ ,ব্রতচারী, লোকনৃত্য, গান ,খো খো ,কবাডি, শারীর ও সমাজ শিক্ষা নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন। শিবিরের সংগঠক সব পেয়েছির আসরের মূল সত্য সেবি তথা সাধারণ সম্পাদক সব্যসাচী চৌধুরী জানিয়েছেন ,১৯৪৫ সালে স্বপনবুড়ো এই সংগঠনের প্রতিষ্ঠা করেন ।তারপর নিরবচ্ছিন্ন ভাবে ৭৫ বছর ধরে এই প্রতিষ্ঠানে চলছে।

গত বৃহস্পতিবার এই শিবিরে পালিত হয়েছে পরিবেশ দিবস। ঐদিন নির্মল রানীগঞ্জ কর্মসূচিতে অংশ নিয়ে শিবির শিক্ষার্থীরা সিয়ারসোল রাজ স্কুলে সংলগ্ন এলাকা পরিস্কারের কাজ করেছে।বিকেল ও সন্ধ্যায় পরিবেশ ভাবনা নিয়ে আলোচনায় অংশ নেন বিজ্ঞান মঞ্চের পশ্চিম বর্ধমান শাখার অরুণকিরণ চট্টোপাধ্যায়। অনুষ্ঠান পরিবেশন করেন বর্ধমান সংশোধনাগারের বন্দীরা। শুক্রবার পালিত হয় নজরুল দিবস। এদিনই শিবির শিক্ষার্থীরা শোভাযাত্রা করে রানীগঞ্জ নগর পরিক্রমা করে। বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ উপলক্ষে রবিবার পালিত হ’ল বিদ্যাসাগর দিবস। বিদ্যাসাগর নিয়ে বক্তব্য রাখেন অধ্যাপক ও গবেষক সন্তোষ সরকার। হাতের লেখা হু ইজ ইত্যাদি প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। সন্ধ্যায় আনন্দ মজলিসেও বিদ্যাসাগর নিয়ে অনুষ্ঠান হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।