দেশ বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

আজ চন্দ্রগ্রহণ, দেখা যাবে ভারতের আকাশে


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৬ জুলাই: আরও এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে ভারত। আজ মঙ্গলবার গোটা দেশজুড়ে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। অর্থাৎ, ওই সময়ে চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরলরেখায় চলে আসার ফলে ঢাকা পড়ে যাবে চাঁদ।

ভোর ৬টায় মিলিয়ে যাবে দিনের আলোয়। এই সময়ের মধ্যেই হবে গ্রহণ। চাঁদ সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে। জানা যাচ্ছে, ভারতে রাত ১টা ৩১ মিনিটে গ্রহণ শুরু হবে। ৪টে ২৯ মিনিটে চাঁদ সম্পূর্ণ অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। আবার ভোর ৫টা ৪৯ মিনিটে বেরিয়ে আসবে অন্ধকার থেকে। গ্রহণে সময় লাগবে মোট ৫ ঘণ্টা ৩৪ মিনিট।

মঙ্গলবার রাতে গোটা দেশ থেকেই দেখা যাবে আংশিক চন্দ্রগ্রহণ। তিন ঘণ্টা ধরে চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিক ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি। রাত ১.৩১ মিনিটে লাগবে গ্রহণ বলে জানিয়েছেন তিনি। দেবীপ্রসাদ দুয়ারি এই আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার কথা বললেও আশঙ্কার কথা শোনাচ্ছে আলিপুর হাওয়া অফিস। তাঁদের মতে, এই চন্দ্রগ্রহণ নাও দেখতে পেতে পারে রাজ্যের মানুষ। যার অন্যতম কারণ হচ্ছে মেঘ।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আজ মঙ্গলবার রাতের আকাশে প্রচুর মেঘ থাকবে। আর সেই কারণে আংশিক চন্দ্রগ্রহণ নাও দেখা যেতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। যদিও দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু মৌসুমি বায়ুর প্রভাব রয়েছে। আর সেই কারণে প্রচুর মেঘ ঢুকছে রাজ্যে। পাশাপাশি স্থানীয় ভাবেও এই মেঘ তৈরি হচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। একই সঙ্গে আলিপুর আবহাওয়া দফতর তাঁদের পূর্বাভাসে আরও জানাচ্ছে যে, গত কয়েকদিন প্রচন্ড গরম বেড়েছে।

বিশেষ করে এই গরমের জন্যে আদ্রতা থেকে মেঘ তৈরি হচ্ছে। সেজন্যে আকাশ অস্পষ্ট থাকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। শুধু দক্ষিণবঙ্গেই নয়, একই অবস্থা উত্তরবঙ্গেও। কারণ সেখানে গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি হচ্ছে। এই অবস্থা আগামী বুধবার পর্যন্ত জারি থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া অফিস। । ফলে সেখান থেকেও এই গ্রহণ দেখার কোনও সম্ভাবনা নেই বলেই পূর্বাভাসে জানাচ্ছে হাওয়া অফিস।

উল্লেখ্য, এটাই হবে এই বছরের সর্বশেষ চন্দ্রগ্রহণ। আবার আগামী বছরের জানুয়ারিতে গ্রহণ দেখা যাবে। তবে সেই মহাজাগতিক দৃশ্য দেখার জন্যে একবছর অপেক্ষা করতে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।