দেশ

ভয়াবহ অগ্নিকান্ড দিল্লির এইমস-এ


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৮ আগষ্ট: দিল্লির এইমসে ভয়াবহ আগুন লেগে আতঙ্ক ছড়াল। এমার্জেন্সি ওয়ার্ডের কাছে আগুন লাগে আচমকাই। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে হাসপাতালে। দমকলের মোট ৩৪টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। প্রাথমিক তদন্ত অনুমান শর্ট সার্কিট থেকে এই আগুন লাগতে পারে।

শনিবার বিকেলে এমার্জেন্সি বিভাগের কাছেই লাগে আগুন। তৎক্ষণাৎ বন্ধ করে দেওয়া হয় এমার্জেন্সি বিভাগ। ঘটনাস্থলে পৌঁছয় দমকলের একাধিক ইঞ্জিন। আগুন নিয়ন্ত্রণেও আনা হয়। কিন্তু এসির কম্প্রেসর ফেটে আগুন ছড়িয়ে পড়ে ৫ তলায়। আপাতত আগুন নিয়ন্ত্রণে বলে খবর। এদিন এইমসের দ্বিতীয় তলার একটি অংশ আগুন লেগে যায়। আগুন লাগার সঙ্গে সঙ্গে অর্থোপেডিক ইউনিটের রোগীদের সরানো হয় অন্যত্র। বন্ধ করে দেওয়া হয় জরুরি বিভাগ।

সাড়ে সাতটা নাগাদ নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু এরপরই পঞ্চম তলায় ফেটে যায় শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের কম্প্রেসর। ছড়িয়ে পড়ে আগুন। ছড়িয়ে পড়ে তীব্র আতঙ্ক। রাতের দিকে নিয়ন্ত্রণে আসে আগুন। নতুন করে যাতে আগুন না ছড়ায় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। শুরু হয়েছে কুলিং প্রক্রিয়া। আপাতত পরিস্থিতি স্বাভাবিক বলে জানিয়েছে দমকল। হতাহতের কোনও খবর এখনও পর্যন্ত নেই। আপত্কালীন পরিস্থিতিতে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটি দলকে মোতায়েন রাখা হয়েছিল। হাসপাতাল গিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

সুত্রের খবর হঠাৎ কালো ধোঁয়া বের হতে দেখা যায়। এমার্জেন্সি বিভাগের ল্যাবরেটরি, অর্থোপেডিকের বিভাগের অপারেশন থিয়েটরের সামনে দাউ দাউ আগুন দেখে আতঙ্কিত হয়ে পড়েন রোগী ও পরিবারের লোকেরা। তড়িঘড়ি রোগীদের অন্যত্র সরানোর বন্দোবস্ত করা হয়। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে দেন দমকল কর্মীরা। কালো ধোঁয়ায় মুহূর্তে ছেয়ে যায় হাসপাতাল চত্বর। এই হাসপাতালেই গত ৯ আগস্ট থেকে ভর্তি রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর মতো হাইপ্রোফাইল রোগীকে সুরক্ষিত রাখতে বাড়তি সতর্কতা অবলম্বন করে হাসপাতালে কর্তৃপক্ষ।

আগুন লাগার পরে রোগীদের এবি ওয়ার্ড (অর্থোপেডিক ইউনিট)-এ স্থানান্তরিত করা হয়েছে। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ঘটনাস্থলে প্রথমে ৬টি, পরে আরও ১৬টি ইঞ্জিন পাঠানো হয়। আগুন নিয়ন্ত্রণে না আসায় আরও ১২টি ইঞ্জিন পাঠানো হয়। দমকলের মোট ৩৪টি ইঞ্জিন কাজ করছে আগুন নিয়ন্ত্রণে আনতে। রোগীরা সবাই সুরক্ষিত রয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।