দেশ

ভয়াবহ বন্যায় বিদ্ধস্ত আসাম


সীমা বিশ্বাস, আসাম, ২০শেমে, চিন্তণ নিউজ:– ভয়াবহ বন্যায় বিদ্ধস্ত আসামের প্রায় ২৪ টি জেলা। বর্ষা আসার আগেই বছরের প্রথম বন্যার প্রকোপে লক্ষ লক্ষ মানুষ আশ্রয় হীন হয়ে পড়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের প্রাণকেন্দ্র পাহাড়িয়া ডিমা হাঁচা জেলার সঙ্গে বরাক উপত্যকায় অবর্ণনীয় পরিস্থিতি। একদিকে বন্যার সংহারী রূপ অন্যদিকে নদী ভাঙ্গনের ফলে বিভিষিকার সৃষ্টি করা ডিমা হাসাঁও জিলা র সঙ্গে উত্তর পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।স্থলপথ এবং রেলপথ ভাঙ্গনের তান্ডবে বিধস্ত হয়ে গেছে।শিলচর গুয়াহাটি সংযোগী মেঘালয়ের ৬নং প্রধান সড়ক ধারাবাহিক ভাবে ভুমি ক্ষয় হওয়ার জন্য বরাক উপত্যকার জেলাগুলোতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।বরাকের কাছার, করিমগঞ্জ , হাইলাকান্দি জেলায় ভয়াবহ বন্যার কবলে পড়ে। জলপৃষ্ট বৃদ্ধি পাওয়ায় শিলচর সফরে অনির্দিষ্টকালের জন্য বিদ্যুৎ সংযোগ কর্তন করা হয়েছে। ইন্টারনেটে সেবা বন্ধ করা হয়েছে। যোগাযোগ বন্ধ হওয়ায় ইন্ধন সহ খাদ্য সামগ্রীর অভাবনীয় সংকট দেখা দিয়েছে।

‌বিরোধী দল সহ সিপিআইএম এবং অন্যান্য দল সংগঠন সমুহ কেন্দ্র ও রাজ্য সরকার কে বন্যা পরিস্থিতি মোকাবেলার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণ করার আবেদন জানায়। লক্ষ্যনীয় যে আসামের বন্যাকে রাষ্ট্রীয় সমস্যা হিসেবে ঘোষণা করার দীর্ঘ দিনের দাবি বিজেপি সরকার নস্যাৎ করে। প্রায় আট বছরে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার আসাম কে এন ডি
আর এফ কোটায় প্রাপ্য টাকা দেয় নি। বান সাহায্যের ২৪০০ কোটি টাকা এখনো কেন্দ্রীয় সরকার দেয়নি। আসামের বিশেষ রাজ্যের মর্যাদা কর্তন করে প্রাপ্য ৯০০০ কোটি টাকা সাহায্যে র থেকে বঞ্চিত করেছে।আসাম দেশের ভেতরে অনুন্নত রাজ্য। আসামে মাথাপিছু আয় দেশের ভেতরে নিম্ন।এই পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী দের রাজ্যে এসে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সাহায্য প্রদান করে দুর্গত দের সহায় করা উচিত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।