বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

সবুজায়নের লক্ষ্যে সাইকেল অভিযান


চৈতালি নন্দী, চিন্তন নিউজ, ১৬ জুলাই: গত কয়েক বছরে রাস্তা সম্প্রসারনের অজুহাতে উন্নয়নের বলি হয়েছে প্রায় ৭০লক্ষ গাছ। এর মধ‍্যে রয়েছে বারাসত টাকি রোড, যশোর রোড, দিল্লি রোড ছাড়াও আরও অনেক সরকারি রাস্তা।নির্বিচারে বৃক্ষচ্ছেদন চললেও তার পরিবর্তে গাছ লাগানোর সরকারি নীতির কথা সরকার বেমালুম ভুলে গিয়ে নেতারা সেই গাছ বিক্রির হিস্যা নিয়ে বেশী ব‍্যস্ত থেকেছেন।

রাস্তা দিয়ে দল বেঁধে চলেছে সবুজ পোশাক পরা একদল সাইকেল আরোহী লক্ষ‍্য তাদের সবুজ বিপ্লব। সাইকেলের হ‍্যান্ডেলে তাদের ঝুলছে গাছের চারা, বিভিন্ন গাছের বীজ ও সিড বল।চলতে চলতেই তারা সাইকেল থামিয়ে রাস্তার পাশে পুঁতে দিচ্ছে গাছের চারা, কোথাও ছড়িয়ে দিচ্ছে গাছের বীজ। উৎসাহী স্কুল পড়ুয়াদের, কোথাও সাধারণ মানুষের হাতে তুলে দিচ্ছে গাছের চারা ও বীজ।

সবুজায়নের লক্ষ্যে এভাবেই সাইকেলে এক অভিনব অভিযান শুরু করেছেন সোনারপুরের একটি এ্যাডভেঞ্চার ক্লাবের সদস্যরা। গন্তব্য বকখালি। অভিযান ও সবুজায়নকে এভাবে মেলানোর উদ্দেশ্য সম্পর্কে এদেরই এক সদস্য বলেন যে, তারা পাহাড়ে গেলেও প্রকৃতির কথা ভেবে সেখানের বর্জ্য তারা নীচে নামিয়ে নিয়ে আসেন। সারা বছর ধরে জমানো বিভিন্ন গাছের বীজ চারা তারা সংগ্রহ করেন সাধারণ মানুষ ও গৃহবধূদের কাছ থেকে। গোবরের সঙ্গে বীজ মিশিয়ে তৈরি করেন ছোট ছোট সীডবল।

তারা জানাচ্ছেন উত্তর চব্বিশ পরগনা এবং বীরভূমের বন দফতর কৃষ্ণচূড়া, রাধাচূড়া, বাঁদরলাঠি, তেঁতুল সহ বিভিন্ন ধরনের গাছের চারা দিয়ে তাদের সাহায্য করেছেন। যা ঐ সব এলাকার পরিবেশের সঙ্গে খাপ খায়। বকখালি পৌঁছে একটি সচেতনতা মূলক অনুষ্ঠানের সঙ্গে শুধু গাছ পোঁতা নয়, তার দেখভাল ও যত্ন কিভাবে নিতে হবে সে সম্বন্ধেও পাঠ দেওয়া হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।