রাজ্য

এস এফ আই প্রাক্তনীদের আরও সক্রিয়ভাবে মানুষের পাশে থাকার আহ্বান বিমান বসুর।।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ: ১১ই জানুয়ারি:– গতকাল দক্ষিণ পূর্ব হাওড়ার চ‍্যাটার্জীহাটে এসএফআই প্রাক্তনীদের উদ‍্যোগে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়।এই রক্তদান শিবিরের উদ্বোধন করেন সিপিঅইএম রাজ‍্য সম্পাদক বিমান বসু। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন এসএফআই নেতা বর্তমানে রাজ‍্যস্তরের নেতা নেপালদেব ভট্টাচার্য। এই সভায় বিমান বসু বলেন রাজ‍্যের ফ‍্যাসিবাদী সরকার মানুষের গণতান্ত্রিক অধিকার হরণের চেষ্টা করছে। কেন্দ্রীয় সরকারও তার ব‍্যাতিক্রম নয়, বরং আরও ভয়ংকর । প্রকৃতপক্ষে তারা একই ধরণের নীতিহীন ও আদর্শহীন দুটি দল। একে অপরের পরিপূরক। মানুষের মধ‍্যে সাম্প্রদায়িকতার বিষ ঢোকানোর চেষ্টা করছে তৃনমূল সরকার। যা রাজ‍্যে মানুষের ঐক‍্য ও সংহতিকে বিনষ্ট করছে।

অতীতের বামছাত্র আন্দোলনের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা স্মরণ করে তিনি বলেন গত শতাব্দীর ছ’য়ের দশকে মানুষের বিভিন্ন দাবি ও ছাত্রদের দাবী আদায়ে দুরন্ত ছাত্র আন্দোলন শুরু হয়, তৈরী হয় নিখিল ভারত ছাত্র ফেডারেশন। আজ তার নাম  ভারতের ছাত্র ফেডারেশন বা এসএফআই। এদের রক্তে রাঙানো আন্দোলনের দিনগুলি স্মরণ করিয়ে তিনি সেদিনের এসএফআই এর প্রাক্তনীদের আরো দৃঢ়ভাবে মানুষের পাশে থাকার ও মানুষের স্বার্থে কাজ করার আহ্বান জানান। সেইসব প্রাক্তনীরা আজ বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত।

বর্তমান পরিস্থিতিতে সরকারী ও বিভিন্ন বাধাবিপত্তি সত্বেও সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে বাম সংগঠন গুলো রক্তদান শিবিরের আয়োজন করে চলেছে যা অত‍্যন্ত প্রশংসনীয়।
বর্তমান সরকার ইচ্ছাকৃতভাবে বিভিন্ন স্বশাসিত সরকারী সংস্থাগুলিতে নির্বাচন না করে অন‍্যায় ভাবে ক্ষমতা কুক্ষিগত করছে যা বেঅআইনী ও অত‍্যন্ত ঘৃণ‍্য অপরাধ। কিন্তু বামপন্থীরা ধারাবাহিক ভাবে গ্রামে ও শহরে মানুষের দাবী ও সমস্যা গুলি নিয়ে আন্দোলন করে চলেছে।

এদিন হাওড়ার চ‍্যাটার্জীহাটে এই রক্তদান শিবিরে ছাত্র যুব ও সাধারণ মানুষের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। স্বাধীনতা, গনতন্ত্র ও সমাজতন্ত্রের আদর্শকে সামনে রেখে নতুন সমাজ গঠনের লক্ষ‍্যে ছাত্রযুবদের এগিয়ে যাবার আহ্বান জানান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।