জেলা

আমেরিকার সমস্ত চক্রান্ত মোকাবিলা করে ব্রাজিলের ইতিহাসে সম্মানের সঙ্গে প্রত্যাবর্তন ঘটতে চলেছে লুলা ‘ র ।


মিতা দত্ত: চিন্তন নিউজ:০৪/১০/২০২২:– অতিসম্প্রতি ব্রাজিলের নির্বাচনের প্রথম দফার ফলাফলে দেখা যাচ্ছে যে বর্তমান রাষ্ট্রপতি Jair Bolsonaro থেকে প্রায় পাঁচ শতাংশ ভোটের নিরিখে এগিয়ে আছে সংগ্রামী লুলা। প্রায় ১৮ মাস জেল খাটা এই ৭৬ বর্ষীয় ব্রাজিলের worker’s party (PT) এর নেতা হলেন লুলা।

২০০৩ থেকে ২০১০ দশ অবধি লুলা ব্রাজিলের রাষ্ট্রপতি ছিলেন।তিনি ছিলেন ব্রাজিলের সর্বাধিক জনপ্রিয় এবং প্রতাপশালী রাষ্ট্রপতি। কিন্তু পরবর্তীতে ২০১৪ সালে আমেরিকার প্রচ্ছন্ন মদতে তেল কোম্পানি গুলির মালিকদের চক্রান্তে কালো টাকা বিনিময়ের অভিযোগে তাঁকে প্রায় আঠারো মাস জেল খাটানো হয়।সেইসময় অক্সিজেন পেয়ে ব্রাজিলের দক্ষিনপন্থী দল liberal party এর নেতা jair bolsonaro ক্ষমতায় আসেন।লুলার সমস্ত অবদান ধুলিসাৎ হয়ে যায়। কিন্তু পরবর্তীতে ব্রাজিলের সুপ্রিম কোর্ট তার আগের বিচারপতিকে দুর্নীতিগ্রস্ত বলে এবং তাকে নির্দোষ বলে জেল থেকে ছাড়া হয়। ফলে লুলার ওপর জনগণের আস্থা ধীরে ধীরে ফিরে আসে। ২০২২ সালে আবার নির্বাচনে লড়ছেন লুলা এবং প্রথম দফার শেষে তিনি এগিয়েও আছেন।

Jair Bolsonaro এবং তার দক্ষিনপন্থী লিবারেল পার্টি liberal party প্রাক্তন মার্কিন প্রেসুইডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অত্যন্ত ঘনিষ্ট । তিনি বিশেষ ভাবে সমোলচিত হন প্যান্ডেমিকের সময় অর্থনৈতিক দুর্গতির জন্য ।আমাজন রেইনফরেস্টে ব্যাপক আগুন লাগার জন্য তিনি সমালোচিত হন । যার ফলে তার সরকারের বিরুদ্ধে গোটা বিশ্ব ব্যাপী আন্দোলন হয়। এই সমস্ত কিছুর ফলে তার দলের ভাবমূর্তি ব্রাজিলের জনগনের কাছে নষ্ট হয়েছে।

আরো কিছু দফার নির্বাচন এখনো বাকী আছে ঠিকই, কিন্তু এখনই আমেরিকান লবি বলসোনারো (bolsonaro), লুলার বিরুদ্ধে অপপ্রচার ও ক্ষমতার অপব্যবহার শুরু করে চক্রান্তের জাল বোনা শুরু করে দিয়েছেন।প্রচার করা হচ্ছে , নির্বাচনে জিতলেও লুলা কে প্রেসিডেন্ট হতে দেওয়া হবে না। আলোচনা হচ্ছে যে ব্রাজিলের ভোট সিস্টেমে নিশ্চয় কিছু কারচুপি হয়েছে। অনেকেই মনে করছেন যে হয়তো ব্রাজিলের গনতন্ত্রের ওপর ভয়ঙ্কর সংকট ঘনিয়ে আসছে, কারণ বলসোনারো (bolsonaro) ও তার দল লিবারাল পার্টির ওপর ব্রাজিলের মিলিটারির সমর্থন আছে এবং আমেরিকা সর্বতোভাবে লুলা কে ক্ষমতা থেকে দূরে রাখতে সক্রিয়। তাই, দেশে হয়তো সামরিক শাষন জারি হতে পারে। সব চক্রান্ত মোকাবিলা করে লুলা ব্রাজিলে নতুন দিন ছিনিয়ে পারবে কি না সেদিকে তাকিয়ে গোটা পৃথিবীর সংগ্রামী জনগন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।