দেশ রাজ্য

লোকাল ট্রেন চালু হচ্ছে, কিন্তু নতুন নিয়মে হকারদের স্টেশনে ঢোকা বারণ!


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১০ই নভেম্বর:- আর কয়েক ঘণ্টা পরে গড়াবে লোকাল ট্রেন এর চাকা প্রায় সাত আট মাস বাদে। দফায় দফায় রাজ্যের সঙ্গে বৈঠক করে রেল আর তারপরেই লোকাল ট্রেন চলাচল শুরু করার প্রস্তুতি নিয়েছে রেল। রেল রাজ্যের কাছে কিছু সাহায্য চেয়েছে যাতে বুধবার থেকে শহরতলীর বিভিন্ন স্টেশন তা ছোট,বড় বা মাঝারি সব রকম স্টেশন থেকে স্বাভাবিক ভাবে সমস্ত নিয়মমতো এই কোভিড পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্যের দিকে লক্ষ রেখে ট্রেন চালু করা যায়।

যে যে বিষয়গুলো নজরে রাখতে হবে, স্টেশনে ঢোকা ও বেরনোর রাস্তা নির্দিষ্ট করতে হবে। স্টেশনের বাইরে থাকবে পুলিশ। স্টেশনে ঢোকার আগে থার্মাল চেকিং করা হবে। মাস্ক আছে কিনা তা দেখা হবে। স্টেশনের বাইরে বা রাস্তা সংলগ্ন রেললাইনে জটলা এড়াতে নজর রাখবে পুলিশ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল পরিষেবা চালু হচ্ছে। এই পরিস্থিতিতে যাত্রী বিক্ষোভের আশঙ্কা থাকছেই। রেল সূত্রে খবর, ইতিমধ্যেই স্টেশন এবং ট্রেনের কোচ স্যানিটাইজ করা হয়েছে। যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে রঙিন দাগ কেটে রাখা হবে। আর মাস্ক এখানে পরাটা বাধ্যতামূলক।

মোটামুটি ভাবে সেগুলো হলো প্রত্যেক মেজর স্টেশনে একজন করে নোডাল অফিসার তৈরীর করতে হবে রাজ্যের তরফে। আইন শৃঙ্খলা প্রস্তুতি ও সামাজিক সুরক্ষা বিধি পালন করুক রাজ্যের রেল পুলিশ সুপার রা। অবৈধ ঢোকা বেরোনো বন্ধ করতে হবে।প্রত্যেকটি স্টেশনের বাইরে যথাযথ পরিবহন ব্যবস্থা করতে হবে রাজ্যের পক্ষ থেকে। কোথাও কোন অবরোধ হলে তৎক্ষণাৎ তা তুলে দেওয়ার ব্যবস্থা রাজ্য সরকারকে করতে হবে।

খবরে প্রকাশ সকাল ৮ থেকে সকাল ১১ পর্যন্ত এবং বিকেল ৪টে থেকে রাত ১১ পর্যন্ত ৮৪ শতাংশ ট্রেন চালানোর কথা বলেছে রেল। বুধবার থেকে শহরতলীর লোকাল ট্রেন চলাচল শুরু করা এখন সময়ের অপেক্ষা। কিন্তু ট্রেনের চাকা গড়াবে বুধবার সকাল থেকে নতুন নিয়মে কিন্তু যারা বছরের পর বছর হকার এর কাজ করে পেট চালাতো তাদের কি হবে? তাঁদের তো ঢোকা বারণ স্টেশনে। টানা চল্লিশ বছর সাদেক, মনসুর সঞ্জয় রা ট্রেনে হকারি করেই পেট চালাতেন এখন নতুন নিয়মে তাঁরা আর ট্রেনে হকারি করতে পারবেন না। ইতিমধ্যে অনেকেই হকারি ছেড়ে অন্য রোজগার এর পথ বেছে নিয়েছেন। ট্রেন চালু হচ্ছে কিন্তু যাত্রী ও হকার ভাইদের সেই সুসম্পর্ক বজায় রাখা সম্ভব কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় আছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।