দেশ

শিল্পপতিদের ঋণ মকুব বনাম চিকিৎসা খাতে ব্যয় বরাদ্দ


দেবু রায়:চিন্তন নিউজ:৩১শে মার্চ:- স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে গত কাল কিছু আলোচনার পর আজ আবার মানুষের কাছে আরও কতগুলি সমস্যার পর্যবেক্ষণের কথা তুলে ধরার চেষ্টা। .
১) করোনা নিয়ে আজকের দিন ধরলে প্রায় আট দিন পড়লো এতিমধ্যে কিছু মানুষ বা সংস্থ্য আগে এসেছে ব্যাক্তিগত উদ্যোগে সাহায্য করতে এটা অবশ্যই ইতি বাচক দিক , কিন্তূ সরকার বা মন্ত্রী রা কতটা আন্তরিক করোনা মোকাবিলায় mr জয় শাহ গত পাঁচ বছরে তার ব্যবসায় গ্রোথ বৃদ্ধির পরিমান ১৬০০০% কিন্তূ দেশের মানুষের জন্য সাহায্য শূন্য . অথচ তার বাবা অমিত শাহ দেশ ভক্তির পাঠ সেখান কিন্তূ নিজের ছেলেকে সেই পাঠ দিয়েছেন কি ?. একবার ভেবে দেখুন . জানেন কি শুধু দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তর পিছনে খরচ হয় মাসে ৬০০/- কোটি টাকা বছরে হয় ৭২০০০ – কোটি টাকা , এ ছাড়া সারা দেশে অসংখ্য নেতা মন্ত্রী আছেন তাঁদের প্রত্যেকের নিরাপত্তা বাবদ একটা বিশাল অংকের টাকা খরচ হয় , আর আজকে যখন করোনা আক্রান্ত মানুষের চিকিৎসা যারা করছেন সেই সমস্ত ডাক্তার , নার্স , বা হসপিটালের স্টাফ তাঁদের কে ঠিক মতো ড্রেস , গ্লাভস , কিট্স্ ঠিক মতো সরবরাহ সরকার করতে পারছে না তখন এত খরচ করার কি যুক্তি থাকতে পারে বলবেন , মানুষের জন্য নেতা , না নেতাদের জন্য মানুষ কোনটা ?. যারা নিরাপত্তা পায় তাঁদের কাউকে কি বলতে শুনেছেন যে দেশের অর্থনৈতিক হাল খারাপ সুতরাং আমাদের নিরাপত্তার জন্য খরচ কমানো হোক , দেখাতে পারবেন?.
২) সুব্রত রায় বা রেড্ডি বা লক্ষী মিত্তালরা নিজেদের ছেলে মেয়েদের জন্য খরচ করে ( সুব্রত রায় ৫৫০/- কোটি , রেড্ডি ৭০০/- কোটি , মিত্তাল ৪৫০/- কোটি টাকা ) এরা সকারের থেকে সব সুযোগ সুবিধা পায় কিন্তূ দেশের গরিব মানুষদের প্রয়োজনে দান হলো শূন্য , আর আমাদের নেতা মন্ত্রী এদের হোয়ে যুক্তি দেখায় ?. আমরাও আবার সেটা গিলে খাই তখন না থাকে আমাদের শিক্ষার দাম না থাকে উচিত কথা বলার সাহস , কারন আমরাও ভাবি যদি এদের চামচা বাজি করে নিজেদের কিছু সুবিধা পাওয়া যায় . কখনো কি ভেবে দেখেছেন, গান্ধীজি , বা নেতাজি বা চিত্তরঞ্জন দাস এরাও তো নেতা ছিলেন এদের পিছনে কত সিকিউরিটি থাকতো ?.
৩ ) স্বাস্থ্য ব্যবস্থার পরিবর্তন করা দরকার , হাততালি দিলেই হয় না সমস্যা র গভীরে যেতে হবে, দেশের প্রান্তিক মানুষের কাছে অর্থ রোজ গাড়ের ব্যবস্থা করতে হবে , সেটা কর্পোরেট ছাড় দিয়ে হয় না , সরকারকে নিজস্ব খরচ কমাতে হবে যেমন কথায় কথায় বিদেশ ভ্রমণ , কমাতে হবে দোলের নেতা হলেই তাকে নিরাপত্তা দেবার যে পদ্ধতি চালু হয়েছে , সেগুলি কে বন্ধ করতে হবে , গ্রামের প্রান্তিক মানুষের জন্য কাজ করতে হবে , দেখতে হবে তাঁদের দুহাতে যেন কাজ থাকে , বিজ্ঞাপনের মাধ্যমে মিডিয়া গুলি কে টাকা পাইয়া দেওয়াটা বন্ধ করতে হবে .
ধন্যবাদ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।