বিজ্ঞান ও প্রযুক্তি

অন্ধকারে আশার আলো


গোপা মুখার্জী :চিন্তন নিউজ:২৩শে এপ্রিল:- সারা বিশ্ব যখন অদৃশ্য ভাইরাসের মারাত্মক কবলে পড়ে ভীত , সন্ত্রস্ত ঠিক তখনই আশার আলো দেখালেন অক্সফোর্ড -এর বিজ্ঞানীরা ।যদিও সারা পৃথিবীর বিজ্ঞানীরা আড়ালে থেকে করোনার প্রতিষেধক আবিষ্কারের জন্য কাজ করে চলেছেন । কারণ ভ্যাকসিন ছাড়া কোভিড-১৯এর কবল থেকে মানুষকে রক্ষা করা যাবে না। শুধুমাত্র লক ডাউন এবং সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখলেই যে করোনা সংক্রমণ হবে না তা কিন্ত নয় —-এ কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সচিব তেদ্রস । বরং আরও ভয়ংকর চেহারা নিতে পারে করোনা ভাইরাস ।তাই আরও সাবধানতা অবলম্বন করার কথাও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছেন ।

এহেন পরিস্থিতিতে সবচেয়ে প্রথমে আশার কথা শোনালেন অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের হিউম্যান জেনেটিক্স বিভাগের ডিরেক্টর ডঃ আড্রিয়ান হিল । শিম্পাঞ্জির ভাইরাসের প্রোটিন থেকে যার সাথে খুব মিল আছে করোনা ভাইরাসের কাঁটা গুলোর , এর থেকে তৈরি হয়েছে তাঁদের আশ্চর্য ভ্যাকসিনটি। ২৩শে এপ্রিল বৃহস্পতি বার থেকে মানুষের শরীরে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করছেন গবেষকরা । তাঁরা আশা করছেন সেপ্টেম্বর মাসের মধ্যে এটি পাওয়া যেতে পারে ।গবেষকরা ভ্যাকসিনটির নাম রেখেছেন chadoxl.যার একটি মাত্র ডোজেই নাকি কোভিড-১৯একেবারে জব্দ হয়ে যাবে ।সেপ্টেম্বরে ১০ লক্ষ এবং ডিসেম্বরের মধ্যে প্রায় ১০কোটি ভ্যাকসিন বাজারে এসে যাবে বলে তাঁরা আশা রাখছেন ।
ভারতে এই ভ্যাকসিন নিয়ে আসবেন ভারতের সবচেয়ে বড়ো ভ্যাকসিন প্রস্তুতকারি সংস্থা পুণের ‘সিরাম ইন্সটিটিউট ‘—-জানালেন তার ডিরেক্টর আদার পুনাওয়ালা ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।