বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

মানুষের পাশে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ


উপাসনা সরকার:চিন্তন নিউজ:২২শে মার্চ:–মানুষ এখন যে সময়ে দাঁড়িয়ে আছে সময়টা খুবই সংকটের ভারত তথা গোটা বিশ্বের কাছে। করোনা (corona) নামের এই ভাইরাস বিশ্ব জুড়ে তৈরী করেছে এক ভয়াবহ পরিস্থিতি। এই ভাইরাস ভীষণই সংক্রামক , তাই ‘হু’ এর মতে যে কাজগুলো সবার করা উচিত তারমধ্যে উল্ল্যেখযোগ্য হল বারবার এ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহার বা সাবান দিয়ে হাত ধোয়া , মুখে চোখে নাকে হাত না দেওয়া, কোনো খোলা জায়গায় থুথু না ফেলা।

‘হু’অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন মানুষকে সচেতন করছে, সেই সময় কিছু কুসংস্কারাচ্ছন্ন মানুষ তাদের কাজ শুরু করে দিয়েছে। তাদের মধ্যে কেউ বলছে গোবর কিংবা গোমূত্র খেলে করোনা নির্মূল হবে আবার কিছু ভন্ড বলেছে কোনো বাড়ির ঈশান কোণে যদি কয়লা পাওয়া যায় তবে সেই বাড়ি নাকি করোনামুক্ত।

এইসব কুসংস্কার থেকে দূরে থাকাটা একান্তই প্রয়োজনীয়, তবেই হয়তো নিজেদের দেশকে এই কঠিন পরিস্থিতি থেকে মুক্ত করতে পারা যাবে।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ ব্যান্ডেল মগরা বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে এবং মাননীয় অধ্যাপক ড. সাধন প্রামাণিক এবং ড. উত্তরণ মজুমদার এবং হুগলী ব্রাঞ্চ গভর্মেন্ট স্কুলের শিক্ষিকা শুভ্রা ভট্টাচার্য্যের তত্ত্বাবধায়নে তৈরী করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার, যা একেবারেই সুগন্ধি কেমিক্যালমুক্ত। সাধারণ মানুষের সুবিধার্থে পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চায় এই স্যানিটাইজার।

আজকের দিনে দাঁড়িয়ে আমাদের যেমন একে অপরকে সাহায্য করা উচিত তেমন বিজ্ঞানকে বিশ্বাস করে বিজ্ঞানের পাশে থাকা উচিত।কুসংস্কার কিংবা গুজব এই পরিস্থিতি থেকে কখনই উদ্ধার করতে পারবেনা । সকলে বিজ্ঞানের পাশে থেকে এবং একজন দায়িত্ববান ভারতীয়ের ভূমিকা পালন করা অত্যন্ত প্রয়োজন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।