জেলা রাজ্য

বাঁকুড়া দুইনং ব্লকের ট্রেড ইউনিয়ন কনভেনশনে একইসাথে জেলার বিভিন্ন প্রান্তে আন্দোলন ও মানবিক কর্মসূচীতে বামেরা।


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:২৭শে জুন:-বাঁকুড়া, লকডাউন সময়কালে জোটেনি মাস্ক, গ্লাভস এমনকি হাত ধোয়ার সাবানও তবুও সামাজিক দায়বদ্ধতা থেকে মুটিয়া শ্রমিকেরা মুখে গামছা বেঁধে চালিয়ে গেছেন চাল,গম,নুন, সার,আলু প্রভৃতির লোডিং আনলোডিং’এর কাজ, কনকাষ্ট স্পঞ্জ আয়রন কারখানায় এপ্রিল মাসের মজুরী বাবদ দেওয়া হয়েছে মাত্র পাঁচ হাজার টাকা – মে-মাসের মজুরী বাবদ মেলেনি এখনও ছিটেফোঁটাও, ভিগনেশ্বরা সিমেন্ট কারখানার শ্রমিকরা লড়াই করে শ্রম দপ্তরের হস্তক্ষেপে পেয়েছেন মজুরীর পঁয়ষট্টি শতাংশ কর্মচারীরা ষাট শতাংশ – এমনি সব বঞ্চনার কথা উঠে এলো আজ বাঁকুড়া দুই নং ব্লকের ট্রেড ইউনিয়ন কনভেনশনে। আয়কর না দেওয়া প্রতিটি পরিবারের একাউন্টে আগামী তিন মাস সাতহাজার পাঁচশত টাকা প্রদান, প্রতিটি গরীব মানুষকে রেশনের মাধ্যমে বিনামূল্যে আগামী ছমাস দশকেজি করে খাদ্যশস্য প্রদান, এমএনআরজিএ বছরে দুইশত দিন কাজ ও দৈনিক তিনশত টাকা মজুরী, কৃষি অর্ডিন্যান্স অবিলম্বে প্রত্যাহার, পেট্রাপণ্যের মূল্যবৃদ্ধি রোধে পেট্রলজাত সামগ্রীর উপর থেকে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের আরোপিত ট্যাক্স প্রত্যাহারসহ বারো দফা দাবীতে আজ সকালে কুন্ডু কোল্ড ষ্টোরে বাঁকুড়া দুই নং ব্লকের ট্রেড ইউনিয়ন কনভেনশন থেকে সর্বস্তরের শ্রমজীবী মানুষদের বঞ্চনার বিরুদ্ধে ঘোষিত হলো আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়ার অঙ্গীকার।
এআইটিইউসি নেতা ভাস্কর সিনহার নেতৃত্বে পাঁচ জনকে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী এই কনভেনশন পরিচালনা করেন। কনভেনশনে মূল প্রস্তাব উত্থাপন করেন সিআইটিইউ নেতা তপন দাস। প্রস্তাবকে সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন প্রতীপ মুখার্জী(সিআইটিইউ), বাবলু ব্যানার্জী(এআইসিসিটিউ), অনাথ মল্ল(টিইউসিসি),অভিষেক বিশ্বাস(আইএনটিইউসি), পূর্ণিমা বাগ্দী( কৃষক সমিতি) ও দিগন্ত সিনহা(বারো জুলাই কমিটি)প্রমুখ।
কনভেনশন থেকে আগামী তেশরা জুলাই শুক্রবার এই দাবিগুলি নিয়ে দেশব্যাপী যে প্রতিবাদ দিবস পালনের ডাক দেওয়া তা সম্পূর্ণভাবে সফল করে তোলার আহ্বান জানানো হয়।

অপর দিকে আজ নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি বড়জোড়া সার্কেলের উদ্যোগে আজ সকালে মালিয়াড়া পুলিশ ফাঁড়ির আধিকারিক, কর্মীদের ও পরে মালিয়াড়া অঞ্চলের স্বাস্থ্য কর্মী ও আশা কর্মীদের করোনা পরিস্থিতিতে মানুষের জন্য কাজ করার স্বীকৃতি স্বরূপ সম্বর্ধিত করা হলো ও কিছু স্মারক তুলে দেওয়া হলো। উপস্থিত পার্টি নেতৃত্ব শিক্ষক সুজয় চৌধুরী, এবিপিটিএ জোন সম্পাদক ফাল্গুনী মন্ডল, বড়জোড়া সার্কেল সম্পাদক জয়ন্ত মন্ডল প্রমূখ

গঙ্গাজলঘাটী ব্লকের কাপিস্টা গ্রাম পঞ্চায়েত এলাকায় এসএফআই ও ডিওয়াইএফআই এর উদ্যোগে স্যানিটাইজ কর্মসূচী পালন করা হয়। এই কর্মসূচীতে গণ আন্দোলনের নেতৃত্ব অরূপ ব‍্যানার্জি পুরো কর্মসূচী গঙ্গাজলঘাটি র একঝাঁক তরুন বামকর্মীর সাথে কাপিষ্ঠা গ্রামের সাধারন মানুষকে সঙ্গে নিয়ে অংশগ্রহন করেন ও সহযোগিতার হাত বাড়িয়ে দেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।