রাজ্য

মানবিকতা ও বামপন্থা পুরোপুরি সমার্থক


বিকাশ দাস,ত্রিপুরা: চিন্তন নিউজ:২৬শে আগস্ট:–গতকাল সকাল থেকে বেশ কয়েক ঘণ্টার একটানা বৃষ্টিতে ত্রিপুরার জেলা শহর বিলোনিয়া-তে বানভাসি অবস্থা। নীচু এলাকায় বসবাসকারী মানুষেরা চূড়ান্ত দুর্দশার শিকার। প্রচুর মাটির ঘর ধসে পড়েছে, হতাহত তিন। জলের তলায় বাড়িঘর রেখে মানুষ নিরাপদ আশ্রয়ে চলে আসতে বাধ্য হয়েছেন। সবচেয়ে বেশী যন্ত্রণার শিকার হয়েছে শিশু ও মহিলারা।

আজ বিলোনিয়াতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর অবস্থা সরেজমিনে পর্যবেক্ষণ করার জন্যে ছুটে গেলেন কমরেড তাপস দত্ত সহ অন্যান্য সিপিআইএম নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সদস্যদের সঙ্গে কথা বলেন এবং প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ গ্রহনে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। যা সরকারের করার কথা, তা করছে ক্ষমতায় না থাকা বামপন্থীরা। মানুষের বিপদে পাশে থাকাই. যে বামপন্থার প্রকৃত শিক্ষা।

প্রসঙ্গত উল্লেখযোগ্য , গত সাড়ে তিন বছরের অকর্মণ্যতা ও অপদার্থতার শিকার হলো বিলোনিয়াবাসী….ক্ষমতাসীন হওয়ার পর, এই একচল্লিশ মাসে একবারের জন্যেও নিকাশি ব্যবস্থার পরিচর্যা করে নি এই ‘মুখে মারিতং’ সরকার। প্রায় পঞ্চাশ বছর পর আজ বিলোনিয়া বানভাসি, নূতন কাজ বা প্রকল্পের বাস্তবায়ন দূরে থাক, বামফ্রন্ট আমলে সুসম্পাদিত নিকাশি-ব্যবস্থাগুলোর রক্ষনাবেক্ষনের (বর্তমান সরকার কর্তৃক) অভাব বিলোনিয়াবাসীর চরম দুর্গতি ডেকে এনেছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।