দেশ

রাষ্ট্র ক্ষমতা – র অপব্যবহার


কাকলি মৈত্র: চিন্তন নিউজ:২৬শে সেপ্টেম্বর:- সালটা ছিলো ২০১৩। মুজফফরনগর দাঙ্গার সাল। এই দাঙ্গায় মোট ৫১০ টি মামলা দায়ের করা হয়েছিলো।মোট অভিযুক্তের সংখ্যা ছিল ৮৮৬৯ জনের মতো। ১৬৫ টি মামলার চূড়ান্ত রিপোর্ট জমা পড়ে গিয়েছিল। ১৭৫ টি মামলার চার্জশিট দাখিল করাও হয়ে গিয়েছিলো। ১৭০ টি মামলা বাতিল করা হয়েছিল।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সুপ্রিম কোর্টের নির্দেশ ছাড়াই হাইকোর্টকে বুড়ো আঙুল দেখিয়ে সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহার করে নিচ্ছেন ।উঃপ্রদেশে র রাজ্যপাল, রাম নায়েক, নেতা মন্ত্রী দের বিরুদ্ধে থাকা ২০ হাজার মামলা প্রত্যাহার করার বিলে সই করেন। কিন্তু সুপ্রিমকোর্টের সিনিয়র এডভোকেট বিজয় হানসারিয়া মামলার দ্রুত নিষ্পত্তি যাতে সম্পন্ন হয় তার জন্য আবেদন করেছেন। কারন ৭৭ টি মামলা যোগী সরকার প্রত্যাহার করেছেন, যাদের কিনা বিচারে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রাচীর নামও এই মামলায় জড়িত।

এই বছরের মার্চ মাসে সরকার ১২ জন বি জে পি নেতার বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার করেছে। হানসারিয়া রিপোর্টে একথাও জানিয়েছেন যে, কোনও কারন ছাড়াই ৬২ টি মামলা কর্নাটক সরকারও প্রত্যাহার করেছে।
রাজনৈতিক মহলের মতে, বিজেপি আমলে এ এক ভয়ঙ্কর প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।