রাজ্য

” লক্ষীর ভান্ডার” প্রকল্পের ঠেলায় রাজকোষে টান


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২১শে আগস্ট:- মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ঘোষনা মতো লক্ষীর ভান্ডার প্রকল্পে বাড়ীর প্রত্যেক যোগ্য মহিলা সদস্য পাঁচশো টাকা ও তপশীল জাতির মহিলারা মাসে একহাজার টাকা করে পাবেন যাতে মহিলাদের হাতখরচ বাবদ কারুর কাছে হাত পাততে না হয়। উদ্দেশ্য খুবই মহত কিন্তু এই ঘোষনায় মাথায় হাত পড়েছে সরকারি আধিকারিকদের।

বিধানসভা নির্বাচনের পূর্বে বহু আশ্বাসবাণী দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী তার মধ্যে এই “লক্ষীর ভান্ডার” প্রকল্প একটি ,যাতে আগে বলেছিলেন পরিবারের যে কোন একজন মহিলা এই প্রকল্পের আওতায় আসবেন কিন্তু সম্প্রতি তাঁর নতুন ঘোষনা বাড়ীর প্রত্যেক যোগ্য মহিলা সদস্য এর আওতায় আসবেন। একদিকে ” দুয়ারে সরকার” প্রকল্প এবং এই ” লক্ষীর ভান্ডার” প্রকল্পের ঠেলায় করোনা বিধি শিকেয় উঠেছে, আর এক দিকে টাকা কোথাথেকে আসবে সেই চিন্তায় আধিকারিকদের রাতের ঘুম উড়েছে। তাঁর প্রতিশ্রুতি মতো এই প্রকল্পে ফর্ম তোলার জন্য ক্যাম্প খোলা হয়েছে।সেই ক্যাম্পেও তৃনমূলী দাদাদের দুর্নীতিও ধরা পড়েছে। নিজেদের লোকদের আগে ফর্ম দেওয়ার অভিযোগও উঠেছে ।

বিভিন্ন জেলাতে এই ফর্ম তোলা নিয়ে জনরোষ তৈরী হয়েছে। মালদার একটি স্কুলে ফর্ম তোলাকে কেন্দ্র করে তিন শিশু সহ নয় জন গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কা জনক। অবস্থা দেখে মমতা ব্যানার্জীর ঘোষনা এই প্রকল্প রূপায়ন করতে আরও ক্যাম্প খোলা হবে কিন্ত এটা বলেননি কোন খাত থেকে এই প্রকল্পের টাকা বরাদ্দ করছেন।

একলাফে প্রকল্পের খরচ বেড়েছে এক কোটি ষাট লক্ষ থেকে দুই কোটি ষাট লক্ষ টাকা হয়েছে। বাজেট যা ছিল তার থেকে বেড়েছে সতেরো/ আঠারো হাজার কোটি টাকা। এই বাড়তি টাকার উৎস তিনি জানান নি। আর এই নিয়ে মহা চিন্তায় আধিকারিকগন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।