জেলা

কলকাতার খবর


চিন্তন নিউজ, ২২ অক্টোবর, গৌতম প্রামাণিক: আজ শারদোৎসবের সুচনা সমগ্ৰ বাংলা সহ সারা ভারতেই। অন্যান্য রাজ্যের শারদোৎসবের ওপরে সরকারি ভাবে কিছু বিধিনিষেধ আরোপ হয়েছে। যদিও এই উৎসব বাংলার। সেই বাংলায় এই উৎসবের উন্মাদনা, তার ব্যাপ্তি এতো বিশাল যে মানুষ তার সমস্ত সমস্যাকে সরিয়ে এই উৎসব উদযাপন করে আসছে। কিন্তু বাংলার সমাজ ব্যবস্থা সব সময় একটা সচেতনতার পরিচয় দেয়। বাংলার সমাজ সেখান থেকে ক্রমশ সরে আসছে। প্রভাবিত হচ্ছে অপ্রাসঙ্গিক ও দূর্ভাগ্যজনক সরকারি নির্দেশ এবং বৈদ্যুতিন ও ছাপা মাধ্যমের সরকারি পয়সায় সুস্থতার পরিপন্থী সংবাদ পরিবেশন দ্বারা। এই মহামারী আবহাওয়ার সময়ে রাজ্যের সরকারের পূজা কমিটি গুলোকে ৫০ হাজার করে অনৈতিক অনুদান দিয়ে পূজা সংগঠন গুলোকে উৎসাহিত করা এবং রাজ্যের উৎসব মুখি মানুষকে মহামারীর আগুনে ঠেলে দেওয়া। এই ভয়াল মহামারীর হাত থেকে সমাজকে রক্ষা করতে মামলা দায়ের হয়, সেই মামলার রায় হয় কঠোর, কোনো মন্ডপেই দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ।

বাংলার সমাজকে আজ আদালতের নির্দেশে চলতে হচ্ছে। পাশাপাশি অপরিকল্পিত লক ও আনলকে মানুষ কর্মহীন, অনৈতিক কৃষি বিল, অগণতান্ত্রিক শিক্ষা বিল, অর্থনৈতিক জনবিরোধী সিদ্ধান্ত, রাজ্য সরকারের একের পর এক ভ্রান্ত পদক্ষেপ, কেলেঙ্কারির পাহাড়, তাতে তৃণমূলের নেতা-নেত্রী, মন্ত্রীরা যুক্ত, ঝড়ে বিধ্বস্ত মানুষের প্রাপ্ত জিনিসের ওপর পাহাড় প্রমাণ তছরুপ। এসবের বিরুদ্ধে লাগাতার আন্দোলন সংগ্ৰম কর্মসূচি চালিয়ে যাওয়া, লকডাউনের সময়ে সিপিআই(এম) সহ বামপন্থী সংগঠনই ছিল দেশব্যাপি কর্মহীন নিরন্ন মানুষের পাশে।

এমতাবস্থায় সিপিআই(এম) বসে থাকতে পারেনি। দায়িত্ব নিয়েই মানুষের সামনে তুলে ধরতে চেষ্টা করছে, দেশের ও রাজ্যের সরকার কতটা জনবিরোধী। হাজারো মহামারী উপেক্ষা করে সরকার মানুষকে বিপদে ফেলে দিলেও সিপিআই(এম) তার মার্কসীয় ও প্রগতিশীল পুস্তক দ্বারা জনগণের কাছে সত্যটা তুলে ধরতে প্রচর ও বিক্রয় কেন্দ্র গড়ে তুলেছে। আজ জোড়াসাঁকো ১ এরিয়া কমিটির অন্তর্গত ৪০ নং ওয়ার্ডের কলেজ স্কোয়ার পুস্তক কেন্দ্র উদ্বোধন করেন সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য ও রাজ্যের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এবং এই এরিয়ার আর একটা পুস্তক কেন্দ্র ৩৭ নং ওয়ার্ডের শিয়ালদহ জগৎ সিনেমার পাশে। সেটি উদ্বোধন করেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য ও রাজ্যের সি আই টি ইউ সম্পাদক অনাদি কুমার সাউ।

রাজারহাট নিউ টাউন ১ নং এরিয়া কমিটির আজ তিন জায়গায় বুক স্টল চালু হোল পাথরঘাটা, বিষ্ণুপুর ও শিখরপুরে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।