দেশ

কৃষক বিরোধী কৃষি বিলের বিরুদ্ধে কিষাণদের সংসদ মার্গ অভিযান ঃ-


পাপিয়া মজুমদার: চিন্তন নিউজ:২৭শে নভেম্বর:- পাঞ্জাব হরিয়ানা থেকে লাখো লাখো কিষাণ তাদের দাবি আদায়ে দিল্লি অভিযানে সামিল হয়েছেন। দিল্লি সীমান্তে পৌঁছানোর আগেই সামলা বর্ডার, টিকরি বর্ডার, বাহাদুরগড় বর্ডার এ সিমেন্ট ও মাটি দিয়ে ব্যারিকেড বানিয়ে প্রতিটি বর্ডার সীল করে দেওয়া হয়। যাতে এই আন্দোলনকারীরা দিল্লিতে প্রবেশ করতে না পারে। তাদের এই আন্দোলনকে বিচ্ছিন্ন করতে প্রচুর সংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে, সাথে জল কামান ও কাঁদানেগ্যাস ছোঁড়ার সব ব্যবস্থা করা হয়।

আন্দোলনকারীরা সীমান্ত অতিক্রম করে দিল্লি অভিমূখে এগিয়ে যেতে চাইলে সেই নিরাপত্তা কর্মীরা আন্দোলনকারীদের উপর জলকামান থেকে জল ছুঁড়তে থাকে। তথাপি আন্দোলনকারিদের আটকাতে অসমর্থ হয়ে কাঁদানেগ্যাসও ছুঁড়তে থাকে। আন্দোলনকারিরা কিছুতেই দমে যাওয়ার পাত্র নয়। তারপর লাঠিচার্জ ও গুলি ছুঁড়তে থাকে। এতসবের পরেও আন্দোলনকারিগণ ব্যারিকেড ভেঙে এগিয়ে চলে।

হরিয়ানার কিষাণ সভার রাজ্য সম্পাদক সুমিত সিং বলেন, ” যেভাবে ভগৎ সিংহ লড়েছিলেন দেশকে স্বাধীন করতে, আজ আবার সেই ভগৎ সিংহ জন্ম নিয়েছেন নিজের মা কে বাঁচাতে, নিজের অধিকারকে বাঁচাতে, নিজের রুজি রুটি কে বাঁচাতে।

এ লড়াই সেই লড়াই, যা কিরদার সিং সারাভা লড়েছিলেন। সেই কিরদার সিং বলেছিলেন -” দেশ সেবার কথা বলা খুবই সহজ, দেশ সেবা করা খুব মুস্কিল। আর যারা দেশ সেবা করার জন্য পথে পা রেখেছে তারা লাখো মুস্কিল সহ্য করেছে।” তাই আজকের এই কিসান ভাইয়েরা লাখো মুস্কিল সহ্য করে ও তাদের আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবে। কিছুতেই পিছ পা হবেনা। গত ৫ই জুন যে তিন কৃষক বিরোধী কৃষি বিল বিজেপি সরকার পাস করেছে, সেই কৃষি বিলের বিরুদ্ধে তাদের এই আন্দোলন চালিয়ে যাবে।

এই বৃহত্তর কিষাণ আন্দোলনকে সমর্থন জানিয়ে বিভিন্ন সংযুক্ত ইউনিয়ন ( কিষান, মজদুর, শ্রমিক সংগঠন, মহিলা সংগঠন, ছাত্র ও যুব সংঘটন সমূহ) সামিল হয়েছেন দিল্লির যন্তরমন্তরে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।