দেশ

দপ্তরী কাজে আধিকারিকদের সম্বোধনে বৈপ্লবিক পরিবর্তন আনলো কেরালা গ্রাম পঞ্চায়েত।


বিশেষ প্রতিবেদন, চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ৯ সেপ্টেম্বর, ২০২১ – দেশের মধ্যে এই প্রথম গ্রাম পঞ্চায়েতের আধিকারিকদের স্যার বা ম্যাডাম সম্বোধন ত্যাগ করার এক অনন্য উজ্জ্বল উদাহরণ গড়লো উত্তর কেরলের পালাক্কাড জেলার মথুর গ্রাম পঞ্চায়েত। সাধারণভাবে প্রচলিত ধরণ অনুযায়ী সব বয়সের মানুষই অফিসে কর্মরত ব্যক্তিদের অনেক ধাপ উঁচু জায়গায় বসিয়ে স্যার বা ম্যাডাম ইত্যাদি ডাকে ডেকে থাকেন ফলে এতে উর্দ্ধতন অধস্তন ব্যাপারের এক রসায়ন কাজ করে।

সম্প্রতি একটি সভা করে উত্তর কেরালার পঞ্চায়েত বোর্ড সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেন যে, পঞ্চায়েত অফিস চত্বরে আধিকারিকদের নাম বা পদবী ধরে ডাকলেই চলবে। প্রচলিত অভ্যাস ছাড়তে কষ্ট হলে দাদা (চট্টোন) বা দিদি ( চেচী) বলেও ডাকতে পারেন। ভাবা হচ্ছে এতে কর্ম সংস্কৃতি নতুন উদ্যম পাবে। সাধারণ মানুষের সাথে দুরত্ব কমাতে বা আস্থা ফেরাতে এই নতুন প্রচেষ্টা। ১৬ সদস্যের কংগ্রেস পরিচালিত এই বোর্ডে সাতজন সি পি আই এম এবং একজন বিজেপি সদস্য রয়েছেন। এঁরা নিজেদের রাজনৈতিক পার্থক্য ভুলে নতুনভাবে ভাবনা চিন্তা করছেন। গ্রাম পঞ্চায়েত সহ সভাপতি পি আর প্রসাদ বলেন, ” গণতন্ত্রে সব মানুষই প্রভু।জনপ্রতিনিধি ও আধিকারিকরা আছেন তাঁদের সেবা দেবার জন্য। আমাদের প্রভু সম্বোধন করার দরকার নেই। এটা তাঁদের দাবি, যেটা আমাদের পূরণ করতে হবে।”

নতুন নিয়মে জানানো হচ্ছে যেন কোন গ্রামবাসী নতুন সম্বোধন ব্যবস্থার ব্যবহার করতে না পারার জন্য কোন পরিষেবা থেকে বঞ্চিত হন তাহলে পঞ্চায়েতের সভাপতি বা সম্পাদকের কাছে সরাসরি অভিযোগ জানাতে পারেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।