জেলা

জলপাইগুড়ি জেলার বিশেষ খবর


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:১২ই ডিসেম্বর:– আজ জলপাইগুড়ি কর্মচারী ভবনের কমরেড রামলক্ষণ রায় মঞ্চে পশ্চিমবঙ্গ সরকারী গ্রুপ-ডি কর্মচারী সমিতির ৪৮ তম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতৃত্ব চুনিলাল মুখার্জি । সম্মেলন শুরুর আগে রক্ত পতাকাখচিত মিছিল শহর পরিক্রমা করে। সমিতির রক্ত পতাকা উত্তোলন করেন জেলা সভাপতি দিলীপ মজুমদার। শহীদ বেদিতে মাল্যদানের পর মূল সম্মেলন শুরু হয়। সম্মেলন আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন রাজ্য কো-অর্ডিনেশন কমিটি জলপাইগুড়ি জেলা শাখার যুগ্ম সম্পাদক স্বপন রায়। তিনি সম্মেলন মঞ্চকে সংগ্রামের মঞ্চ বলে তুলনা করে বলেন যে এই মঞ্চ থেকেই আগামীদিনের সংগ্রাম আন্দোলনের জন্য দৃঢ় সংগঠন গড়ে তুলতে হবে। বর্তমান কেন্দ্রীয় ও রাজ্য সরকারের শ্রমিক-কৃষক-কর্মচারী তথা আপামর গরীব মানুষ বিরোধী নীতিকে ফ্যাসিবাদী নীতি বলে অভিহিত করেন। এই ফ্যাসিস্ত ও স্বৈরাচারী ব্যবস্থার বিরুদ্ধে শ্রমিক-কর্মচারীর যৌথ আন্দোলনের আহ্বান জানান।সম্মেলনে মোট ৬ জন প্রতিনিধি আলোচনা করেন। সম্মেলন মঞ্চ থেকে আগামী সময়কালের জন্য বিরাজ রায়কে জেলা সম্পাদক, দিলীপ মজুমদারকে সভাপতি এবং তাপস মন্ডলকে কোষাধ্যক্ষ করে এক শক্তিশালী জেলা কমিটি গঠিত হয়।

জলপাইগুড়ি :: ফার্মেসীর আড়ালে অবৈধভাবে গর্ভপাতের অভিযোগ, তদন্তে জেলা স্বাস্থ্য দপ্তর

ধূপগুড়ি ব্লকের মাগুরমারী ১ নং গ্রাম পঞ্চায়েতের গিলান্ডি মোড় এলাকায় অবৈধভাবে গর্ভপাত করানোর অভিযোগ ওঠে এক ফার্মেসির বিরুদ্ধে।ঘটনায় রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এলাকায়।ফার্মেসির ভেতরে রয়েছে ছোট খাটো প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র অথবা বেসরকারী নার্সিং হোমের মতো বেড সাজানো।মজুত রয়েছে বিভিন্ন রকম ঔষধপত্র। এলাকাবাসীদের অভিযোগ, এখানেই ভর্তি রেখে বেআইনি গর্ভপাত করা হয়ে থাকে। যদিও ফার্মেসির বিরুদ্ধে ওঠা গোটা ঘটনা অস্বীকার করেছেন ফার্মেসির মালিক অমর অধিকারী।স্থানীয় শিক্ষক রবীন্দ্রনাথ রায় বলেন,ফার্মেসীর মালিকের বাবার আমল থেকে এই ধরনের কার্যকলাপ হতো। মাঝখানে কিছুদিন বন্ধ ছিলো। সাম্প্রতিক কালে আবারও শুরু করেছে।আমরা পুরো ঘটনা ব্লক স্বাস্থ্য আধিকারিক কে জানিয়েছি এমনকি উর্দ্ধতন কর্তৃপক্ষ জানিয়েছি।এলাকাবাসীদের তরফে ব্লক স্বাস্থ্য দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করা হয় । অভিযোগ হাতে পেয়ে দুই প্রতিনিধির তদন্ত কমিটি গঠন করে জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তর। তদন্তের স্বার্থে শনিবার দুপুরে স্বাস্থ্য দপ্তরের দুই প্রতিনিধি সহ ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা: সুরজিৎ ঘোষ ওই ফার্মেসি পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে দেখতে পান ফার্মেসি তালা বন্ধ। স্বাস্থ্য দপ্তরের হানায় উধাও দোকান মালিক।দোকানে তালা দেখে ফিরে আসতে হয় আধিকারিকদের। পরিদর্শনে এসে সংবাদ মাধ্যমের সামনে এবিষয়ে কোন প্রকার মন্তব্য করতে চাননি অধিকারিকরা।

১০ লক্ষ টাকায় প্যাঙ্গোলিনের চামড়া বিক্রি করতে এসে বমাল গ্রেফতার দুই।

ক্রেতা সেজে কুখ্যাত দুই বন্যপ্রাণী দেহাংশ পাচারকারীকে গ্রেফতার করল বনদফরের লাটাগুড়ি রেঞ্জ। ধৃতরা আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারচক্ররে সঙ্গে যুক্ত বলে দাবি বনদফতরের। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে প্যাঙ্গোলিনের আঁশ এবং চামড়া। ধৃতদের দুজনের বাড়িই ডুয়ার্সের মাল বাজার এলাকায়।

সম্প্রতি লাটাগুড়ি রেঞ্জের রেঞ্জ অফিসার শুভ্র শঙ্খ দত্তর কাছে গোপন সুত্রে খবর আসে প্যাঙ্গোলিনের চামড়া পাচার করা হবে। এরপর তিনি পাচারকারীদের কাছে ক্রেতা সেজে টোপ ১০ লক্ষ টাকায় চামড়াটি কিনে নেবার জন্য টোপ দেন। সেই টোপ গিলে শনিবার বিকেলে মালবাজার কূর্তি ব্রিজের কাছে চামড়াটি হস্তান্তর করতে এলে বমাল দুই পাচারকারীকে গ্রেফতার করে বনকর্মীরা।

ঘটনায় লাটাগুড়ি রেঞ্জের রেঞ্জ অফিসার শুভ্র শঙ্খ দত্ত জানান এরা আন্তর্জাতিক পাচারকারী। এরা এই চামড়াটি মধ্যপ্রাচ্যের কোথাও পাচার করার ফন্দি করেছিল। খবর পেয়ে ক্রেতা সেজে টোপ দিয়ে তাদের মাল বাজার কূর্তি ব্রিজের কাছ থেকে গ্রেফতার করা হয়। ধৃতদের আদালতে তোলা হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।