দেশ বিজ্ঞান ও প্রযুক্তি

ইসরোর চন্দ্রযান-2 এর সফল উৎক্ষেপণ।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২২শে জুলাই:–বহু অপেক্ষার অবসান ঘটিয়ে ইসরোর চন্দ্রযান-টু আজ উৎক্ষেপণ করা হ’ল। ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখবে প্রজ্ঞান ও বিক্রম। প্রথমে ১৫ জুলাই অভিযানের পরিকল্পনা হলেও তা বাতিল করা হয়। তাই চন্দ্রযান টু -র পরিকল্পনাতেও কিছুটা বদল এসেছে।

১৫ জুলাই চন্দ্রযান-২ উৎক্ষেপণের কথা ছিল ৷ যান্ত্রিক ত্রুটির কারণে উৎক্ষেপণ বাতিল হয় ৷

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ ৷ ৫৪ দিন পর চাঁদে পৌঁছোনর কথা ৷ চন্দ্রযান-২ নিয়ে মহাকাশের দিকে রওনা দিল জিএসএলভি মার্ক-৩ রকেট ৷

অপেক্ষার অবসান। চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান। শ্রীহরিকোটা থেকে সোমবার দুপুর ২ টো ৪৩ মিনিটে উৎক্ষেপন হ’ল GSLV মার্ক থ্রি রকেট। এই প্রজেক্টের ডেপুটি ডিরেক্টরের চন্দ্রকান্ত কুমার হুগলির গুড়াপের খাজুরদহের বাসিন্দা।

তাঁর সাফল্যে উচ্ছ্বসিত পরিবার, গোটাগ্রাম। চন্দ্রযান ২-এর জন্য বিশেষ অ্যান্টেনা তৈরি করেছেন চন্দ্রকান্ত কুমার। চন্দ্রকান্তের বাড়িতে সকাল থেকেই ব‍্যস্ততা তুঙ্গে। টিভিতেই ছেলের মিশন দেখবেন মা-বাবা। চন্দ্রকান্তের বাবা মধুসূদন কুমার কৃষিকাজ করেন। দুপুরের আগেই বাড়িতে ফিরে এসেছেন তিনি।

প্রসঙ্গত ইসরোর এই চন্দ্রাভিযান মুলত জলের সন্ধানে।চন্দ্রমন্ডলের উত্তরে জলের সন্ধান পাওয়া যায় কি না ??দক্ষিণে জল আছে ।প্রথমে তা দেখে এসেছেন বিজ্ঞানীরা।চাঁদে প্রচুর হিলিয়াম আছে তাই জলের সন্ধান স্বাভাবিক। এখন যদি জল পাওয়া যায়, তাহলে বিজ্ঞানীরা চাঁদের জলকে বিকল্প জলের উৎস্য হিসেবে কাজে লাগাবে।এখন অপেক্ষা ছায়াসমৃদ্ধ।চাঁদে জলের সন্ধান পাওয়া যায় কি না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।