দেশ

সরকারি কোষাগার এর মতই এল আই সি- এর কোষাগার – ও প্রতিদিন ফাঁকা হয়ে যাচ্ছে।


স্বাতী শীল:চিন্তন নিউজ:২৭শে জানুয়ারি:–এটাতো সকলেই জানেন যে বিভিন্ন ব্যাঙ্কগুলির মতোই এলআইসি ও বিভিন্ন সময় বিভিন্ন কর্পোরেট সংস্থাকে ঋণ দিয়ে থাকে। বিনিয়োগকারীদের অর্থেই সেই ঋণ দেওয়া হয়ে থাকে এটাও সকলেরই জানা । কিন্তু, যেটা অজানা রয়ে গেছে তা হলো দীর্ঘদিন ধরে সংস্থাগুলি ঋণের টাকা ফেরত না দেওয়ায় ৩০ হাজার কোটি অনাদায়ী ঋণের বোঝা এই মুহূর্তে এলআইসির ওপর। গত পাঁচ বছরে জীবন বীমা নিগম এলআইসির নন পারফর্মিং অ্যাসেটস ইন পি এর পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি টাকায়। ৫বছর আগেও যা ছিল ১৫ হাজার কোটি টাকা । অর্থাৎ মাত্র ৫ বছরে দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে এই অনাদায়ী ঋণের বোঝা।

এলআইসির এই বিপুল পরিমাণ অনাদায়ী ঋণের বোঝা বৃদ্ধিতে সম্পূর্ণভাবে কেন্দ্রের মোদি সরকারকে দায়ী করেছেন বিরোধীরা ।এলআইসিতে বিনিয়োগকারী সাধারণ কয়েক কোটি সৎ ব্যক্তি এলআইসি তে ভরসা করে বিনিয়োগ করেছেন। কিন্তু মোদি সরকার ওই সব মানুষগুলোর বিশ্বাস নিয়ে খেলা করছে,খেলছে সাধারণ মানুষের ভবিষ্যৎ নিয়েও। অর্থনীতিবিদদের মতে ,এর পরিণতি মারাত্মক হতে পারে।

রিপোর্টে দেখা যাচ্ছে এলআইসির কাছে সব থেকে বেশি ঋণ রয়েছে ডেকান ক্রনিক্যাল, ভুষণ পাওয়ার, ভিডিওকন ইন্ডাস্ট্রিস,অলোক ইন্ডাস্ট্রিস, এমটেক অটো, এবিজি শিপইয়ার্ড,ইউনিটেক,এসার পোর্ট ইত্যাদির।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।