দেশ

সরকারের অমানবিক সিদ্ধান্ত,মজুদ খাদ্যে তৈরি হবে স্যানিটাইজার


গোপা মুখার্জী:চিন্তন নিউজ:২৫শে এপ্রিল:– মারাত্মক করোনা ভাইরাস রুখতে সারা বিশ্বের সাথে সাথে ভারতবর্ষেও চলছে লাগাতার লক ডাউন । ভাইরাস মোকাবিলায় এর প্রয়োজন আছে । কিন্তু সেই সঙ্গে এটাও ভাবা দরকার হাজার হাজার পরিযায়ী শ্রমিক, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক যারা এই লক ডাউনের জেরে কাজ হারিয়েছেন।দূর দূরান্তে গিয়েছিলেন কাজ করতে বাড়ি ফিরতে পারছেন না তাদের কি হবে? তারা আজ খাদ্যের অভাবে, আশ্রয়ের অভাবে নিদারুণ অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন ।
মানুষ যেখানে একমুঠো অন্নের অভাবে ধুঁকছে সেখানে ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছেন মজুত খাদ্যশস্য (চাল) জৈব জ্বালানির জন্য ইথানল এবং স্যানিটাইজারে রূপান্তরিত করা হবে । এই অমানবিক সিদ্ধান্ত লাখো অসহায় নিরন্ন মানুষের কাছে প্রহসন ছাড়া আর কিছু নয় ।

ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী পলিটব্যুরো তীব্র ভাবে এই সিদ্ধান্তের নিন্দা করেছেন । সিপিআই (এম) এর পক্ষ থেকে বারবার কেন্দ্র সরকারকে বিশাল পরিমাণ মজুত খাদ্য ভান্ডার বিনামূল্যে গরীব মানুষের মধ্যে বিতরণের কথা বলা হয়েছে কিন্তু কেন্দ্রীয় সরকার রাজ্য সরকার গুলির মাধ্যমে সার্বজনীন বন্টন ব্যবস্থার মধ্যে দিয়ে খাদ্য শষ্য বিতরণের কথা ভাবেন নি । বরং তা দিয়ে জ্বালানি তৈরির কথা ভেবেছেন ।খাদ্যশস্য নিরন্ন জনগণের জন্য ব্যবহার করতে হবে, জ্বালানীর জন্য নয় । আন্তর্জাতিক খাদ্য সংস্থা এফ এ ও (FAO) -এর পক্ষেই সওয়াল করেছে ।

সবচেয়ে আশ্চর্যের কথা, যে সময়ে চাল কে জ্বালানীর জন্য ইথানলে রূপান্তরিত করার কথা বলা হয়েছে সেই সময় আন্তর্জাতিক ক্ষেত্রে তেলের দাম ঐতিহাসিক ভাবে কমে গেছে । লক ডাউনের কারণে বেশির ভাগ পেট্রল চালিত গাড়ি রাস্তায় নামছে না ।আমদানির ক্ষেত্রেও তেলের দাম হ্রাস পেয়েছে ।কাজেই এমত অবস্থায় সরকারের এই অমানবিক সিদ্ধান্ত বোধগম্যের বাইরে ।

পরিশেষে বলা যায় , যেখানে লাখো লাখো মানুষের বেঁচে থাকার সওয়াল সেখানে কিছুতেই তাদের বঞ্চিত করে কর্পোরেট মুনাফা লাভের জন্য চাল কে ইথানলে পরিণত করা যাবে না । এটা অপরাধ ।সিপিআই (এম) পলিটব্যুরো অবিলম্বে এই নির্মম সিদ্ধান্ত পরিবর্তনের দাবী জানিয়েছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।