দেশ

অর্থনৈতিক ঘাটতির তথ্য গোপন রাখার অভিযোগ রাজনের।


শাশ্বতী ঘোষাল:চিন্তন নিউজ: ১৪ ই অক্টোবর:- অর্থনৈতিক ঘাটতির ব্যাপারে তথ্য গোপন রাখার অভিযোগ রাজনের।
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন একাধিক বার কেন্দ্রীয় সরকারের অর্থনীতির সমালোচনা করেছেন। এবার মোদী সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনে বলেছেন যে রাজকোষ ঘাটতির আড়ালে অনেক তথ্য ধামাচাপা দিয়ে রাখা হয়েছে। খাতায় কলমে ঘাটতির পরিমাণ যা দেখানো হয়েছে বাস্তবে তা আরো অনেক বেশি বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। দেশে ক্রমশ অর্থনৈতিক জটিল পরিস্থিতির আবহ তৈরি হতে পারে বলে তিনি মন্তব্য করেছেন।

সম্প্রতি আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়ে ‘ওপি জিন্দল ‘বক্তৃতায় দেশের অর্থনীতির এই বেহাল দশার কথা বলে তিনি কেন্দ্রের নোটবাতিল ও তড়িঘড়ি জিএস টি চালুর সিদ্ধান্ত কে দায়ী করেছেন। এর আগে ও তিনি মোদী সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছিলেন ঐ জোড়া সিদ্ধান্তেই অর্থনীতির সর্বনাশ হচ্ছে। তিনি আরো বলেছেন কোষাগারের এই ঘাটতি ভারতীয় অর্থনীতি তে নেতিবাচক প্রভাব ফেলছে। এই বেহাল দশা থেকে উত্তরণে প্রচুর সময় লেগে যেতে পারে।

সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক কোনো সঠিক পদক্ষেপ না নেওয়ার জন্য ভারতীয় অর্থনীতি গতি হারিয়েছে বলে তিনি মন্তব্য করেছেন। তবে সংকটের মূল কারণ ঝিমিয়ে পড়া অর্থনীতি নয়, এটা শুধুমাত্র একটা লক্ষ্মণ।
রাজনের মতে ভারতের অর্থনীতির এই বেহাল দশার কারণ নোট বাতিল ও জিএসটি র মতো হঠকারী সিদ্ধান্ত। মোদী সরকার এ ব্যাপারে কারো সঙ্গে কোনো পরামর্শ করেন নি। নোটবাতিল ও জিএসটি লাগু র ফলে অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। ঐ দুটি সিদ্ধান্তে মানুষের লাভ তো হয়ই নি বরং লোকসান হয়েছে। ওপরের স্তরে জোরালো অর্থনীতির অভাবের ফলেই ভারতের অর্থনীতি ঝিমিয়ে পড়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।