দেশ বিদেশ

১৩ লাখেরও বেশি ভারতীয় ডেবিট ক্রেডিট কার্ডের তথ্য ডার্ক ওয়েবের হাতের মুঠোয়!!


সঞ্জিতা সঞ্জু:চিন্তন নিউজ:১লা নভেম্বর:—সাংঘাতিক ঘটনা! ১৩ লাখেরও বেশি ভারতীয় ডেবিট ক্রেডিট কার্ডের তথ্য ডার্ক ওয়েবের হাতের মুঠোয়!!
সম্প্রতি এই ঘটনা আলোড়ন তুলেছে, জানা গিয়েছে ১৩ লক্ষেরও বেশি ভারতীয় ডেবিট ও ক্রেডিট কার্ডের তথ্য ডার্ক ওয়েবের হাতে। সিঙ্গাপুরের এক সাইবার নিরাপত্তা সংস্থা ‘গ্রুপ-আইবি’ এই গোপন তথ্যটি জানিয়েছে। ডার্ক ওয়েবসাইট ‘জোকার্স স্ট্যাশ’ এই হ্যাক করা তথ্য রাজি বিক্রি করার উদ্যোগ নিয়েছে।

সম্প্রতি ২৮ অক্টোবর এই তথ্যরাজির হদিশ পান গবেষকরা। গ্রুপ আইবি জানিয়েছে কোন কোন কার্ডের মূল্য উঠেছে ১০০ডলার। মোটকথা এই হ্যাক করা তথ্যভান্ডারের মূল্য দাঁড়িয়েছে ১৩কোটি ডলারের কাছাকাছি। তবে গবেষকদের মতে ডার্ক ওয়েবের ইতিহাসে এটি সবচেয়ে বড় ডেটাবেস আপলোড। এই তথ্য কোথা থেকে এসেছে সে বিষয়ে এখনো জানা যায়নি।

গ্রুপ-আইবি সাইবার নিরাপত্তা দপ্তরকে বিষয়টি জানিয়েছে। গ্রুপ-আইবির প্রতি প্রতিষ্ঠাতা সি ই ও ইলিয়া সাশকোভ জানিয়েছেন ভারতীয় উপমহাদেশে এই ধরনের তথ্য আপলোডের নজির বিশেষ নেই। কোন কোন ব্যাংকের তথ্য ফাঁস হয়েছে সে বিষয়ে এখনো জানা না গেলেও, জানা যায় ১৮শতাংশের বেশি তথ্য এসেছে একটি ব্যাংক থেকে। বিষয়টি নিয়ে ভাববার সময় এসেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।