দেশ রাজ্য

জঙ্গি অনুপ্রবেশ রুখতে সীমান্ত সুরক্ষায় পশ্চিমবঙ্গকে বিপুল অর্থ সাহায্য কেন্দ্রের


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ৪ জুলাই: সপ্তদশ লোকসভা নির্বাচনের পর থেকে তৃণমূল বিজেপির আপাত বিরোধ প্রকট হয়ে উঠলেও সবটাই যে জনগনের চোখ ধাঁধানো কূটনৈতিক চাল তা আবার সামনে এলো। খবরে প্রকাশ, সীমান্ত অনুপ্রবেশ রোধ করতে কেন্দ্রের বিজেপি সরকার নিরাপত্তা খাতে যে ব্যয়বরাদ্দ করতে চলেছে সেই বরাদ্দে দেশের মধ্যে সবচেয়ে বেশি অর্থ সাহায্য করা হবে বাংলাকে। সীমান্ত রক্ষার জন্য পশ্চিমবঙ্গ পাচ্ছে ৩১৬ কোটি টাকা!

স্বরাষ্ট্র মন্ত্রকের বক্তব্য, মুর্শিদাবাদ ও বর্ধমানের মাদ্রাসাগুলিকে বাংলাদেশী জঙ্গি সংগঠনগুলি ছেলেমেয়েদের জঙ্গি প্রশিক্ষণের কাজে ব্যবহার করছে। মন্ত্রক সূত্রে বলা হয়েছে, পশ্চিমবাংলার সীমান্তবর্তী জেলা দিয়েই বাংলাদেশি জঙ্গি জে.এম. বি. ভারতে প্রবেশ ক’রে ব্যাপক ভাবে তাদের সংগঠনকে শক্তিশালী করার কাজে ব্যবহার করছে বাংলার বিভিন্ন মাদ্রাসা এবং মসজিদগুলিকে। তাই জম্মু-কাশ্মীর, রাজস্থান, বা আসামের মত স্পর্শকাতর রাজ্য বাদ দিয়ে পশ্চিমবঙ্গকে সুরক্ষিত করতে ভারত বাংলাদেশ সীমান্ততেই নিরাপত্তায় বিশেষ জোর দেওয়া দরকার। স্বরাষ্ট্র দপ্তরের মতে, ২০১৪ সালে খাগড়াগড় কান্ডের পরই পশ্চিমবঙ্গে জঙ্গি চক্রের খোঁজ মেলে। এরপর পশ্চিমবঙ্গের সিমুলিয়া, ঘোজাডাঙা, খিরিজি ইত্যাদি মাদ্রাসায় জঙ্গি ঘাঁটির সন্ধান পাওয়া যায়। স্বরাষ্ট্র দপ্তর মনে করে, ভারত ও বাংলাদেশের গণতান্ত্রিক সরকারের পতন ঘটিয়ে “শরিয়া” প্রতিষ্ঠার লক্ষ্যে তৎপর বাংলাদেশি জঙ্গি সংগঠন জে. এম. বি । তাই ভারত বাংলাদেশ সীমারেখা সুরক্ষিত করতেই চেকপোস্ট ও নাকার সংখ্যা বৃদ্ধি, উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতি, নাইট ভিশন, ইত্যাদি আধুনিক পদক্ষেপ গ্রহণ করা হবে।

আসলে লোকসভা ভোটের পর দিদি-মোদি বিরোধ মাথা চাড়া দেওয়ায় দিদিকে খুশি করার জন্যই এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ সীমান্ত অঞ্চল হলো ইন্দো-বাংলাদেশ সীমান্ত তথা পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলাগুলি। পশ্চিমবঙ্গের খাগড়াগড় কান্ড এবং কিছু মাদ্রাসার কার্য কলাপ সনেদহজনক হলেও জম্মু ও কাশ্মীর, রাজস্থান বা উত্তরপূর্ব ভারতের সীমান্ত অঞ্চলের মত অতি স্পর্শকাতর অঞ্চলকে পাশে রেখে পশ্চিমবঙ্গের বিচ্ছিন্ন ঘটনা গুলিকে প্রচারের আলোয় এনে এই রাজ্যকে অতিরিক্ত অর্থ সাহায্য মোদি সরকারের। জঙ্গি দমন ও সীমান্ত রক্ষার নামে বাংলাকে বাড়তি আর্থিক সুবিধা প্রদানের ঘোষণা অন্যান্য অনেক উদাহরণের মতই এও যে দিদি-মোদি বন্ধুত্ব সুরক্ষিত একথা প্রমাণ করে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।