জেলা রাজ্য

মাত্র দু’দিন বাদেই ১৬টি বামদল ও কংগ্রেসের যৌথ নেতৃত্বে বিক্ষোভ আছড়ে পড়বে দেশজুড়ে ( বাঁকুড়া জেলা নিউজ)


কিংশুক ভট্টাচার্য, বাঁকুড়া: চিন্তন নিউজ:- ১লা জুলাই:-সারাদিন বামেদের সংগঠনগুলি ব‍্যাস্ত থাকলো একদিকে পেট্রোপণ‍্যের লাগামছাড়া মূল‍্যবৃদ্ধির প্রতিবাদে ও বারো দফা দাবীতে শুক্রবারের সারা দেশব‍্যাপী প্রতিবাদ দিবস কর্মসূচীর প্রচারে। পাশাপাশি ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত‍্যু দিনে চিকিৎসক দিবসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে স্বাস্থ‍্য সচেতনতা বৃদ্ধির কাজটিও সমান গুরুত্বের সাথে পালন করলো সিপিআইএম।দুদিন বাদেই ষোলটি বামদল ও কংগ্রেসের যৌথ নেতৃত্বে মানুষের বিক্ষোভ আছড়ে পড়বে দেশজুড়ে।(ব়াকুড়া জেলা নিউজ)কিংশুক ভট্টাচার্য, বাঁকুড়া: চিন্তন নিউজ:- ১লা জুলাই:-সারাদিন বামেদের সংগঠনগুলি ব‍্যাস্ত থাকলো একদিকে পেট্রোপণ‍্যের লাগামছাড়া মূল‍্যবৃদ্ধির প্রতিবাদে ও বারো দফা দাবীতে শুক্রবারের সারা দেশব‍্যাপী প্রতিবাদ দিবস কর্মসূচীর প্রচারে। পাশাপাশি ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত‍্যু দিনে চিকিৎসক দিবসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে স্বাস্থ‍্য সচেতনতা বৃদ্ধির কাজটিও সমান গুরুত্বের সাথে পালন করলো সিপিআইএম।

সকালে নটার সময় সিপিআইএম রাজ‍্য নেতা অভয় মুখার্জি ও জেলা নেতা তথা এরিয়া সম্পাদক প্রভাত কুসুম রারয়ের নেতৃত্বে বহু সংখ‍্যক যুব পার্টি কর্মী বাঁকুড়া শহরের চার নম্বর ওয়ার্ড এলাটার সমস্ত গরীব মহল্লাগুলি নির্বিষকরন ও স্বাস্থ‍্যবিধি সম্পর্কে সচেতন করে তোলা ও মুখাবরণ বিলির কর্মসূচী পালন করেন।

বেলিয়াতোড়ে ও বাঁকুড়া দক্ষিন এরিয়া এক নম্বর ব্লকের পোয়াবাগানে ছাত্র যুব ও মহিলা সংগঠনের উদ‍্যোগে অভিনব পদ্ধতিতে পেট্রোপণ‍্যের মূল‍্যবৃদ্ধির প্রতিবাদ জানান হয়।

সকালে বেলিয়াতোড়ে প্রাক্তন ছাত্র নেতা তথা বিধায়ক তথা বর্তমান সিপিআইএম জেলা নেতা সুজিত চক্রবর্তী ও গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ‍্য নেত্রী তথা সিপিআইএম জেলা নেত্রী সুদীপা ব‍্যানার্জি র উপস্থিতিতে কাঁধে পাল্কি (পরিবহনের অতীত মাধ‍্যমের প্রতীক) কাঁধে ও বিদ‍্যূতের বর্ধিত মূলের ফলে দুর্দশার প্রতীক হিসেবে হাতে টেবিল ফ‍্যান ইত‍্যাদি নিয়ে ছাত্র যুব ও মহিলা দের একটি দীর্ঘ দৃপ্ত মিছিল সংগঠিত করে ডিওয়াইএফআই, এসএফআই ও এআইডিডব্লুএর বেলিয়াতোড়ে ইউনিট।

বিকেলের দিকে শহরের দক্ষিণ দিকে এক নম্বর ব্লকের অধীন পোয়াবাগান এলাকায় ছাত্র যুবদের একটি দীর্ঘ মিছিল সংগঠিত হয়। এখানে মিছিলে নেতৃত্ব দিতে উপস্থিত ছিলেন যুব ফেডারেশনের জেলা সম্পাদক প্রদীপ পন্ডা যুব সংগঠনের জেলা সম্পাদক মন্ডলীর সদস‍্য ধর্মেন্দ্র সিং , ছাত্র ফেডারেশনের জেলার সভাপতি সুজয় পাল প্রভৃতি। এই মিছিলের অভিনবত্ব হলো একটি গরুর গাড়ির উপর একটি স্কুটিতে বসে এক যুবক। মিছিলে উৎসাহের সাথে ব‍্যাপক অংশের ছাত্র যুবদের উপস্থিতি দেখা গিয়েছে।

তেশরা জুলাই শুক্রবার দেশব্যাপী প্রতিবাদ দিবস পালন’এর আহ্বান জানিয়ে ট্রেড ইউনিয়নসমূহের ও বারো জুলাই কমিটির প্রচার সভা অনুষ্ঠিত হলো গোবিন্দনগর ফায়ার ব্রিগেড মোড়ে। ট্রেড ইউনিয়নসমূহ ও বারোই জুলাই কমিটির এই প্রচার কর্মসূচীতে বারবার ধ্বনিত হলো, নিম্নোল্লিখিত দাবী সমূহ।

“সড়ক নির্মাণ বা রাষ্ট্রের যে কোন অন্য প্রয়োজনে কারও সম্পদ কেড়ে নেওয়া হলে ক্ষতিপূরণ দেওয়া হয় তাহলে রাষ্ট্র লকডাউন ঘোষনা করে যে চোদ্দ কোটি শ্রমিকের জীবন জীবিকা কেড়ে নেওয়া হলো তার দায় দায়িত্ব কেন রাষ্ট্র বহন করবে না – কেন রাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া হবে না তাদের ক্ষতিপূরণ?” – প্রশ্নটা তুলেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক প্রভাত পট্টনায়ক – সেই কথাই আজ বারে বারে উচ্চারিত হলো।

সব গরীব পরিবারকে আগামী তিন মাস মাসে সাতহাজার পাঁচশত টাকা প্রদান , ছমাস বিনামূল্যে সব গরীবকে দশ কিলোগ্রাম করে খাদ্যশস্য প্রদান, এমএনআরজিইগা’য় বছরে দুইশত দিন কাজ ও দৈনিক তিনশত টাকা মজুরী প্রদান, কৃষি অর্ডিন্যান্স অবিলম্বে প্রত্যাহার, পেট্রাপণ্যের মূল্যবৃদ্ধি রোধে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অতিরিক্ত শুল্ক প্রত্যাহার প্রভৃতি বারো দফা দাবী।এই প্রচার সভায় সভায় বক্তব্য রাখেন প্রতীপ মুখার্জী ও সুবিকাশ চৌধুরী (সিআইটিইউ), অভিষেক বিশ্বাস (আইএনটিইউসি), ধর্মেন্দ্র সিং (ডিওয়াইএফআই) প্রমুখ নেতৃবৃন্দ। দাবিগুলির সমর্থনে আগমী শুক্রবার সকাল নয়টা থেকে বাঁকুড়া কেরাণীবাঁধ মোড়ে ষাটনং জাতীয় সড়কে যে অবস্থান বিক্ষোভের কর্মসূচী গ্রহণ করা হয়েছে সভা থেকে তাতে সামিল হওয়ার আহ্বান জানানো হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।