দেশ

আত্মনির্ভর ভারতে প্রতিদিন সংক্রমণ, এবং পেট্রোল- ডিজেল এর দাম আগের দিনকে ছাপিয়ে যাচ্ছে।।


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২২শে জুন:- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতবর্ষকে “আত্মনির্ভর” হ’তে বলেছেন। তিনি এও বলেছেন যে করোনা সংক্রমণ তাঁকে আত্মনির্ভরশীল করে তুলেছে। করোনা সংক্রমণের জেরে পুরো বিশ্বের সাথে ভারতবর্ষেও লকডাউন পরিস্থিতি চলেছে দীর্ঘদিন। কিন্তু ভারতবর্ষের লকডাউন একটি অতি অপরিকল্পিত লকডাউন যা মাত্র চার ঘন্টার নোটিশ জারি করে করা হয়েছে।। মানুষ এক দীর্ঘ কালীন ভোগান্তির মধ্যে পড়েছে।

এখন ভারতবর্ষে চলছে “আনলক ১” পর্ব।। যেদিন এই আনলক ১ পর্ব নরেন্দ্র মোদী সরকার ঘোষণা করেন সেদিন দেশের ৪১ টি কয়লাখনি নিলামে চড়িয়ে ভারতকে স্বনির্ভর হওয়ার উপদেশ দিয়েছেন। আশ্চর্যজনকভাবে লকডাউন পরিস্থিতিতে করোনা সংক্রমণ সংখ্যা যা ছিল আনলক ১ পর্বে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী গত চব্বিশ ঘন্টায় সংক্রমণ এর সংখ্যা ১৫ হাজার ৪১৪ জন যা ২৪ ঘন্টার বৃদ্ধির হার হিসাব অনুযায়ী সর্বাধিক। মোদীর অপরিকল্পিত লকডাউন চলছে প্রায় তিনমাস তারপর ঘোষণা আনলক ১ পর্বের। ভারতবর্ষ এই লকডাউন পরিস্থিতি আস্তে আস্তে কাটিয়ে উঠতে শুরু যখন করছে ঠিক তখনই নতুন নতুন রেকর্ড তৈরি করছে করোনা সংক্রমণ ও তার জেরে মৃত্যুর সংখ্যা।

ভারতবর্ষের জনগণ জেরবার খাদ্য ,বস্ত্র, বাসস্থান, বেকারি ইত্যাদি সমস্যাতে। নানারকম দূর্দশার সঙ্গে পাল্লা দিয়ে টানা পনের দিন ধরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে পেট্রোল ও ডিজেল এর দাম। এখন পেট্রোল এর দাম লিটার প্রতি ৮০ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৭৩ টাকা দরে বিকোচ্ছে।। প্রতিদিন সংক্রমণ ও পেট্রোল ও ডিজেল এর দাম আগের দিনকে ছাপিয়ে যাচ্ছে।।

এই বৃদ্ধি ভারতবাসীকে বুঝিয়ে দিচ্ছে “আত্মনির্ভর” ভারতের আগামী দিন গুলো কেমন আসতে চলেছে।। আজকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার এর মানুষ মারা অর্থনীতির আর একটা অপরিকল্পিত লকডাউন এই দুই নিয়ে বিভিন্ন বিশেষজ্ঞ মহল ইতিমধ্যে প্রশ্ন তুলতে শুরু করেছেন।। লকডাউন পরিস্থিতিতে বিশ্ববাজারে যখন তেলের দাম প্রায় তলানিতে ছিল তখনো ভারতবর্ষের জনগণ বেশ ভালো মূল্য দিয়েই তেল কিনেছেন। সিপিআইএম এর সাধারণ সম্পাদক কমরেড সীতারাম ইয়েচুরি জানিয়েছিলেন যে করোনা মহামারী আর মোদী সরকারের অপরিকল্পিত লকডাউন এই দুই এর ফলে মানুষ জীবন জীবিকা ক্ষেত্রে চুড়ান্ত ভাবে জর্জরিত ।। তাঁর স্পষ্ট দাবি এখনই তেলের দাম এর উপর থেকে শুল্ক কমানো হোক যা মানুষকে কিছুটা হলেও স্বস্তি দেবে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।