জেলা

বাঁকুড়া জেলার কিছু গুরুত্বপূর্ণ খবর


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:বাঁকুড়া ১৭ইআগস্ট :-বাঁকুড়া জেলার কোতুলপুর থেকে দীর্দদিন নিখোঁজ মহিলা সারা ভারত কৃষকসভার উদ‍্যোগে বাড়ি ফিরে এলেন। কোতুলপুর ব্লকের পানুয়ায় তাঁর বাপের বাড়ি ও ইন্দাস ব্লকের বিহার গ্রামের জিতেন রাউতের স্ত্রী সীমা রাউত। তামিলনাড়ুর কৃষক সভার নেতা রবীন্দ্রনের উদ‍্যোগে সালেমের কর্মীরা তাঁকে সসন্মানে আশ্রয় দেন। বাঙালী বুঝে কৃষক সভার পশ্চিমবঙ্গ রাজ‍্য সম্পাদক অমল হালদারের সাথে যোগাযোগ করেন ও অমলবাবু মহিলার ঠিকানা ও ছবি সংগ্রহ করে সালেমের কর্মীদের সহায়তায় বাঁকুড়া জেলা সংগঠনের সাথে যোগাযোগ করেন। কোতুলপুর ব্লকের কৃষকসভা তথা সিপিআইএম জেলা নেতৃত্ব তাপস চক্রবর্তী উদ‍্যোগী হন এবং এলাকার কর্মীরা মহিলার পরিবারের সাথে যোগাযোগ করেন। মহিলার ছেলে, দাদারা,ও তাঁর স্বামী জিতেন বাবু স্থানীয় সিপিআই (এম) নেতৃত্বের সহায়তায় তৎক্ষনাৎ রাজ‍্য সংগঠন ও তামিলনাড়ুর সংগঠনের উদ‍্যোগে ও ইন্দাস থানার পুলিশের সাথে কথা বলে গাড়ির ব‍্যবস্থা করে ঐ মহিলাকে তাঁর পরিবারের কাছে পৌছে দেওয়া হয়। সীমা রাউত পরিবারের কাছে পৌছতে পারায় তিনি ও তাঁর পরিবারের সদস‍্যরা কৃষকসভা তথা সিপিআইএম এর কাছে তাঁদের গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন।

বাঁকুড়ার সোনামুখী পৌর এলাকায় সিপিআই(এম) এর উদ‍্যোগে শনিবার উদ্বোধন হলো জনতা রান্নাঘর। নাম “লালমাটির রান্নাঘর”। সিপিআইএম সোনামুখী এরিয়া কমিটির সম্পাদক তথা জেলা কমিটির সদস‍্য মনোজ চক্রবর্তীর সাথে ফোন যোগাযোগে জানা যায় এলাকার বাম বিধায়ক অজিত রায় এই রান্নাঘর কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনী দিনের রান্না ঘরে মোট দুইশত সতেরো জনের জন‍্য রান্না করা খাবারের ব‍্যবস্থা হয়েছিলো।  চাহিদার দিকে নজর রেখে রবিবার দুইশত নব্বই জনের রান্না হয়। শনিবারের উদ্বোধনী সভায় পনেরো হাজার টাকা, পঞ্চাশ কেজি চাল দুই দিনের সয়াবিন ও  দুই দিনের প্রয়োজনীয় মাছ সংগ্রহ হয়েছে। এছাড়াও দুজন নাগরিক জানিয়েছেন তাঁরা আগস্টের শেষ দিন ও পয়লা সেপ্টেম্বর খাদ‍্য সরবরাহের  সম্পূর্ণ খরচ বহন করবেন। রান্নাঘরের জ্বালানির প্রয়োজনে একটি গ‍্যাস সিলিন্ডার দিয়েছেন এক এলাকাবাসী।জগনাথ বাবু সিপিআইএম কর্মী সারা মাসের সোয়াবিন দিয়েছেন যুব নেতা পিয়ারবেড়ার নুর আলম মাছ পাঠিয়েছেন।
এলাকার তথা জেলা নেতৃত্ব মনোজ চক্রবর্তী আশা প্রকাশ করেছেন, এলাকার মানুষের সহৃদয় সহায়তায় এই অতিক্রান্তিকালীন দুঃসময়ে গরীব মানুষের মুখে আহার যোগানের কাজ প্রয়োজনীয় সময় পর্যন্ত চালিয়ে নিয়ে যেতে তাঁর রাজনৈতিক দল ও তাঁর প্রিয় কর্মীবৃন্দ অবশ‍্যই সক্ষম হবেন। তিনি এলাকার শুভবুদ্ধি সম্পন্ন মানুষের কাছে সহায়তার আবেদন করেছেন।

বাঁকুড়া জেলার বিষ্ণুপুর পৌরসভার জয়পুর ব্লকের জঙ্গল মহল অঞ্চলে গত শনিবার রাতের অন্ধকারে বিষ্ণুপুর থানার পুলিশ লোকচক্ষুর আড়ালে করোনায় আক্রান্ত মৃতদেহ সৎকারের চেষ্টা করছিল।গরিব গ্রামবাসীরা জঙ্গলে পাতা-কাঠ কুড়িয়ে জীবন ধারনের কঠিন লড়াই করতে বাধ‍্য হন।এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এলাকার গরীব মানুষ নিজেদের নিরাপত্তার বিঘ্ন ঘটার আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়েন। স্বভাবতই তাঁরা নিজেদের জীবনের নিরাপত্তার জন্য এই ঘটনার প্রতিবাদে  পুলিশের বিরুদ্ধে সরব হয়েছেন। মানুষের সংঘবদ্ধ প্রতিবাদ নিয়ন্ত্রন করতে না পেরে পুলিশ প্রথমে শক্তি প্রয়োগের চেষ্টা করলেও পরে এলাকা ছেড়ে মৃতদেহ নিয়েই চলে যেতে বাধ‍্য হয়।

রতনপুর অঞ্চলে ডুমুরিয়া গ্ৰামে পশ্চিমবঙ্গ পরিযায়ী শ্রমিক ইউনিয়নের আহ্বানে প্রায় দুইশত পঞ্চাশ জনের মতো পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হ‍্য়। এই সভায় উপস্থিত ছিলেন সি.আই.টি.ইউ. নেতা তরুন সরকার, যুব ফেডারেশনের নেতা সঞ্জীব সামন্ত, সিপিআই(এম) নেতৃত্ব  গৌর মাল, গঙ্গাধর মালগোপ ও বংশী বারিক প্রমুখ নেতৃবৃন্দ। এই সভায় আগামী একুশে সেপ্টেম্বর দুই হাজার কুড়ি তারিখে ওন্দা ব্লকের আধিকারিকের করনে দাবিসনদ পেশের প্রস্তুতির  সিদ্ধান্ত গ্রহন করা  হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।