কলমের খোঁচা

মানবিক মূল্য বোধ না রক্তের হানা হানি , কোন দিকে আমরা?


দেবু রায়: চিন্তন নিউজ:২৭শে মে:– কারোও বা মানুষের রক্ত দেখে আনন্দ হয় , আবার কেউ রক্ত দিয়ে মানুষকে বাঁচিয়ে তুলতে আনন্দ পায়। . তফাত ছিলো , আছে , থাকবে। ২রা মে নির্বাচনের ফলাফল বের হবার পরে আমরা দেখলাম একদল ভৈরব বাহিনীকে যারা জেতার আনন্দে রক্ত দেখার আনন্দে মেতে উঠেছিল ! নামিয়ে এনেছিল বিরোধীদের উপর‌ অকথ্য অত্যাচার যার কিছু অংশ সংবাদ মাধ্যমে এসেছিলো, হ্যাঁ সোশ্যাল মিডিয়াতে অনেক অংশই এসে ছিল। আমরা জয়ের অনেক নমুনা দেখলাম। তাহলে তার কিছু আলোকপাত করা যাক।

দক্ষিণ চব্বিশ পরগনা জেলার ভাঙর, ক্যানিং, ডায়মন্ড হারবার, মগরাহাট উস্থি নেত্রা সহ অনেক অঞ্চলেই বিরোধী সিপিআইএম এর প্রায় ১৫০০ কর্মীদের ঘরবাড়ি অবাধে লুঠ , টাকা পয়সা থেকে শুরু করে বাসন পত্র, জামাকাপড় , বাড়ীর গরু ছাগল , এমন কি পুকুরের হাঁসও বাদ যায়নি এই লুঠের হাত থেকে। শিরাকোল অঞ্চলের রাজারহাটে গঙ্গা সাঁতরার মাছের আড়ৎ থেকেই লুঠ করা হয় প্রায় চল্লিশ লক্ষ টাকার মাল, ভয়ে ডায়েরি করা হয়নি ।
এটাই শেষ নয় এর পরে ফরমান দেওয়া হয় গ্রামে থাকতে হলে আর্থিক জরিমানা দিয়ে থাকতে হবে বুঝুন তাহলে , মহামান্য কোর্টের কাজটাও এখন গ্রামে হচ্ছে ! এর এই চিত্রনাট্য শুধু বাংলার ওই কয়টি অঞ্চলেই সীমাবদ্ধ ছিলো না. অনেক জেলাতেই আমরা দেখেছি । সংসদীয় গণতন্ত্রে মানুষ কাউকে জেতাবে আবার কাউকে হারাবে, তার মানে কি মানুষ জয়ী দলকে লাইসেন্স দিয়ে দিয়েছে এই ভাবে বিজয় উৎসব করো ?.

অন্য দিকে এতো আক্রমণের মুখোমুখী ,৫%সমর্থন পাবার পরেও সিপিআইএম এর রেড ভলেন্টিয়ার এর সদস্যরা এই করোনাকালে জাতি ধর্ম , রাজনীতির রং না দেখে মানুষের পাশে, মানুষের জন্য কি করছে না বলুন তো, অক্সিজেন দেওয়া থেকে রোগী ভর্তি, বাজার করে দেওয়া, এমন কি ডোমের কাজ টাও কখনো কখনো করতে হচ্ছে।
জানেন কি এই বাচ্চা গুলোর অনেকেই ক্রিম অফ দ্য উনিভারসিটি। এদের কারোর কিন্তু টিকা পর্যন্ত নেই, পিপিই কিটস্ ও প্রথম দিকে ছিলো না, তবুও ওরা আদর্শর টানে ঝাঁপিয়ে পড়েছে , নিজেদের উজ্জ্বল ভবিষ্যৎ এর দিকে না তাকিয়ে।

জানেন এই বাচ্চা গুলো যখন মানবিক সেবায় থাকে তখন কিন্তু না দেখে জাত, না দেখে ধর্ম , না দেখে রাজনীতির রং। তৃণমূলের সংসদ দেব তার এক আত্মীয় থাকেন দক্ষিণ কলকাতার হালতু’র আশুতোষ কলোনীতে ওনার সেই আত্মীয়’র একদিন অক্সিজেন এর মাত্রা কমে যাবার জন্য অক্সিজেন এর দরকার হয়. খবর পেয়ে রেড ভলেন্টিয়ার এর বাচ্চা গুলোই কিন্তু রাতে ছুটে গিয়েছিলো সিলিন্ডার নিয়ে, ভাবুন কোনো তৃণমূলের লোক কিন্তু যায় নি. রানাঘাটের বিজেপি M LA তার পাশেও কিন্তু দাঁড়িয়ে ছিলো এই বাচ্চা গুলো। অক্সিজেন দেওয়া, হাসপাতালে নিয়ে যাওয়া, কোনো বিজেপির কর্মীকে কিন্তু পাওয়া যায় নি তাঁদের নেতাকে সাহায্য করতে।

এদের কাজের কোনো প্রচার হয় না, আবার প্রয়োজন মিটে গেলে এদের উপর আক্রমণ নেমে আসে. আর আমরা জনগন এই সব দেখে মজা মারি, নেচে উঠি কারন তখন আমরা ধর্মর গন্ধে ডুবে থাকি কেউ, আবার কেউ পাউচের গন্ধে ডুবে থাকি।

আবার লক ডাউন হলে শ্রমজীবী ক্যান্টিন, বাজারের খোঁজ করি , করোনা হলে রেড ভলেন্টিয়ার এর খোঁজ করি , সত্যি কি অদ্ভুত আমাদের প্রকৃতি . জয় হোক আমাদের!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।