জেলা

হাওড়ার টুকিটাকি-


চিন্তন নিউজ: ২৯ শে নভেম্বর:-কাকলি চ্যাটার্জি:পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের প্রতিষ্ঠা দিবসে ডোমজুড় বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে পতাকা উত্তোলন করছেন শ্রী শ্যাম সুন্দর দত্ত ও শ্রী হারাধন কোঙার মহাশয়। সহযোগিতায় শ্রী সোমনাথ মন্ডল।
আজ ২৯শে নভেম্বর, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে শিবপুর বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে ব্যাতাইতলা বিজ্ঞান চক্রের ব্যবস্থাপনায় ওঙ্কারমল জেটিয়া রোডে পতাকা উত্তোলন, শহীদ বেদীতে মাল্যদান, নীরবতা পালন এবং সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি পালন করা হয়।.

মৌসুমী চক্রবর্তী:– পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হাওড়া জেলার শিবপুর বিজ্ঞান কেন্দ্রের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হল শিবপুর পাবলিক লাইব্রেরীর বিবেকানন্দ সভাগৃহে ২৮শে নভেম্বর, রবিবার। সম্মেলন উপলক্ষে প্রকাশ্য অনুষ্ঠান হিসেবে বিজ্ঞান প্রদর্শনী ও এষা চ্যাটার্জী ও গায়ত্রী মুখার্জী স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। বিষয়:-” বিশ্ব জলবায়ু পরিবর্তনের বিপদ”। বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বরিষ্ঠ পরিবেশ বিজ্ঞানী ডঃ উজ্জল মুখার্জি। বিজ্ঞান প্রদর্শনীর উদ্বোধন করেন ডক্টর সরোজ রায়। মঞ্চে প্রকাশ্য অনুষ্ঠানের শুরুতে বিজ্ঞান কেন্দ্রের মহিলা কর্মীরা কেয়া ব্যানার্জীর নেতৃত্বে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন। এরপর আলোচনা সভা ও সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান হয়। কোভিড অতিমারীর সময় এই বিজ্ঞান কেন্দ্রের সঙ্গে যুক্ত হয়ে ৪ জন চিকিৎসক, দুজন সমাজসেবী কোভিড অতিমারীর সময় আক্রান্ত এবং অসহায় নিরন্ন মানুষকে বাঁচাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন। এছাড়া এলাকার দুই মহিলা বিজ্ঞানীর তাঁদের মৌলিক গবেষণায়‌ বিশেষ অবদান রেখেছেন। এই 8 জন গুণী ্যব্যক্তিকে সম্মাননা জ্ঞাপন করা হয়। ‌ প্রকাশ্য অনুষ্ঠান টি এলাকার মানুষের কাছে সাড়া ফেলে দেয়। প্রকাশ্য অনুষ্ঠান শেষ হওয়ার পর ৫৫জন প্রতিনিধিদের নিয়ে সম্মেলনের কাজ শুরু হয়। সম্মেলনে জেলার পক্ষ থেকে বক্তব্য রাখেন জেলা সভাপতি ডঃ সরোজ রায় এবং সম্পাদক মন্ডলীর অন্যতম সদস্য অসীম ব্যানার্জী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।