রাজ্য

যাত্রা শুরু করতে চলেছে হাওড়া এনজিপি নতুন ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:২২/১২/২০২২:- কলকাতা থেকে নিউ জলপাইগুড়িকে যোগ করবে বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটেই চলবে দেশের সর্বোচ্চ গতির ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। রেলের সুত্র মারফত পাওয়া একটি খবরে জানা গেছে আগামী ৩০ ডিসেম্বর থেকে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে এই ট্রেনটির। সম্ভবত ওই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রেনটির উদ্বোধন করতে পারেন। রেলওয়ে দপ্তরের এক নোটিশ মারফত ডিআরএম কাটিহার ডিভিশন ও রেলওয়ে সেফটি সিকিউরিটি ম্যানেজমেন্ট কে নতুন ট্রেন চালানোর জন্য যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলো মিটার। ২০১৯ সাল থেকে ভারতে চলছে বন্দে ভারত এক্সপ্রেস। ভারতজুড়ে বিভিন্ন রুটে বর্তমানে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। এই ট্রেনটি বর্তমানে সব রুটেই চলছে ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে। হাওড়া এনজিপি বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে কলকাতা ও উত্তরবঙ্গের পৌঁছতে সময় লাগবে পাঁচ থেকে ছয় ঘণ্টা।

প্রসঙ্গত উল্লেখ্য গত দু’বছর আগে করোনা আবহে ট্রেন বন্ধ থাকার সময় এই রুটের ডবল লাইনের কাজ সম্পন্ন হয়। দীর্ঘদিন ট্রেন বন্ধ থাকার পর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়, এই রুটে হলদিবাড়ি থেকে চালু হয় দার্জিলিং মেল। যা নিয়ে বেশ কিছুদিন বিজেপির পক্ষ থেকে হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল চালানোর বিরোধিতা করে প্রেস কনফারেন্স করা হয় শিলিগুড়ি থেকে। কলকাতা ঢাকা রেল চালু হওয়ার কথা থাকলেও এনজিপি থেকে চালু হয় মিতালী এক্সপ্রেস। সেই সময় রেলওয়ের পরিকল্পনা ছিল হাওড়া থেকে এনজিপি নতুন ট্রেন চালু করার। সেই পরিকল্পনা মোতাবেক আগামী ৩০ ডিসেম্বর থেকে চালু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। সেই মোতাবেক রেক প্রস্তুত স্টপেজের ঘোষণা সহ বিভিন্ন প্রস্তুতির নির্দেশ দেওয়া হয়েছে রেলওয়ে দপ্তরের আধিকারিকদের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।