রাজ্য

কেমন আছে শান্তিনিকেতন


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৫ই মার্চ:- করোনা ভাইরাসের জেরে শান্তিনিকেতনে এবারে বন্ধ বসন্ত উৎসব।কিন্তু উৎসব বন্ধ হলে কি হবে ঋতুরাজ বসন্ত তো এসেছে প্রকৃতির নিয়মেই।পলাশ ,শিমূলের রঙে রূপে প্রকৃতি এখানে অকৃপন। একদিকে প্রকৃতির মোহিনী রূপ ,অন‍্যদিকে রুক্ষ বাস্তব। শনিবার শান্তিনিকেতনে হাটবার।হাটের নাম সোনাঝুরি ।। এই সোনাঝুরি হাটে হস্তশিল্পের বিভিন্ন সামগ্রী, অলঙ্কার, শাড়ি,জামা কাপড়ের পসরা সাজিয়ে বসে পসারীরা।

।চারিদিকে রঙবেরঙের ছাতার নীচে পসারীরা বসেছে তাদের বহুমূল‍্যবান পসরা সাজিয়ে।বহু কষ্টে জমানো তাদের স্বল্প পুঁজির অস্থায়ী দোকান। সোনাঝুরির হাট থাকে দেশী বিদেশে পর্যটকদের ভীড়ে একেবারে জমজমাট।এদিন দোকানীরা জানালো বসন্ত উৎসবের পর এটাই ছিল প্রথম হাট।’চিন্তন’কে তারা তাদের মনের কথা জানালো। তারা জানালো কোনো সরকারী সাহায‍্য বা অনুদান তারা পায়নি।পায়নি সরকারি প্রকল্পে বাড়ির সুযোগ।মেলার অন‍্যদিকে আদিবাসী নৃত‍্যের তালে তালে তাদের সঙ্গে পা মেলাচ্ছে পর্যটকদের দল।তারাও জানালো সরকারী কোনো সাহায‍্য তাদের ভাগ‍্যে জোটেনি।অতিকষ্টে চাষবাস করে আর এই মেলায় নেচে গেয়ে তারা তাদের অন্নসংস্থান করে।তবে কোনো এক অজানা আতঙ্কে তারা স্বাভাবিক ভাবে মনের কথা বলতে দ্বিধা করছিল ।তবে অনেকেই ভয়ে ভয়ে একথা স্বীকার করে নিল আগের জামানা এখনের থেকে ভালো ছিল।

এবার করোনা ভাইরাসের আতঙ্কেও তার সতর্কতায় আগামী ৩১শে মার্চ পর্যন্ত হাট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বীরভূম জেলা প্রশাসন।তাতে হাটের দোকানিরা অনেকেই অখুশি। কারন হাটের এই ছোট্ট দোকানটাই অনেক পরিবারের বেঁচে থাকার সম্বল, তাদের রুটি রুজি।এদিন বিজ্ঞপ্তি জারি করে রবীন্দ্রভবন,বাংলাদেশ ভবন, সংগ্রহশালা ও শান্তিনিকেতন উপাসনাগৃহ ৩১শে মার্চ পর্যন্ত বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।বন্ধ করা হয়েছে পঠনপাঠনও।এদিন কিছু কিছু ছাত্রছাত্রীকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন ছাড়তেও দেখা গেছে।দেশীবিদেশী পর্যটকদের ওপর‌ই নির্ভর করে এই এলাকার গ্রামীণ শিল্পীদের রুজি-রোজগার। সরকারি সিদ্ধান্তে মাথায় হাত অনেকের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।